শীর্ষ খবর

৯৯৯ এ ফোন, পাহাড়ে আটকে পড়া ৪ শিক্ষার্থী উদ্ধার

কক্সবাজারের হিমছড়ি এলাকার দরিয়ানগর দুর্গম পাহাড়ে বেড়াতে গিয়ে পথ হারিয়ে ফেলা চার শিক্ষার্থীকে উদ্ধার করা হয়েছে।
Rescue.jpg
৯৯৯ নম্বরে ফোন পেয়ে বাংলাদেশ বিমান বাহিনীর সহায়তায় চার শিক্ষার্থীকে উদ্ধার করা হয়। ছবি: সংগৃহীত

কক্সবাজারের হিমছড়ি এলাকার দরিয়ানগর দুর্গম পাহাড়ে বেড়াতে গিয়ে পথ হারিয়ে ফেলা চার শিক্ষার্থীকে উদ্ধার করা হয়েছে।

জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে ফোন পেয়ে বাংলাদেশ বিমান বাহিনীর সহায়তায় গতকাল সন্ধ্যায় তাদের উদ্ধার করা হয়।

এরা হলেন- রাফসান (২৫), অভীক (২৭), মেজবাহ (২৬) এবং আবরার (২৬)। তারা সবাই কক্সবাজার সদরের বাসিন্দা।

আজ রোববার পুলিশ সদর দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গতকাল সকালে চার শিক্ষার্থী বেড়াতে এসে কক্সবাজারের হিমছড়ি এলাকার দরিয়ানগর দুর্গম পাহাড়ে পথ হারিয়ে ফেলেন। তারা দুর্গম পাহাড়ে উঠতে গিয়ে আটকা পড়েন এবং খাড়া পাহাড় বেয়ে নামার পথ হারিয়ে ফেলেন। পাহাড়ের বিভিন্ন জায়গায় হাতির মল ও পায়ের ছাপ দেখে তারা ভীত হয়ে পড়েন। কোনো উপায় না পেয়ে তারা জাতীয় জরুরি সেবা ৯৯৯ নম্বরে কল করেন। কক্সবাজার মেরিন ড্রাইভের পাশের পাহাড় থেকে সাগরে বিমান বাহিনীর মহড়া তাদের চোখে পড়ে। পরে ৯৯৯ থেকে বিমান বাহিনীর নিয়ন্ত্রণ কক্ষে ফোন করে বিষয়টি জানানো হলে আটকে পড়া তরুণদের অবস্থান চিহ্নিত করা হয় মেরিন ড্রাইভের রামু থানাধীন দরিয়ানগর পাহাড়ে।

পরে বিমান বাহিনীর  ‘In Aid to Civil Power’ এর আওতায় বেসামরিক প্রশাসনকে সহায়তা প্রদানের নিমিত্তে বাংলাদেশ বিমান বাহিনীর জহুরুল হক ঘাঁটি সার্চ অ্যান্ড রেসকিউ টিম গঠন করে এবং বিকাল সাড়ে ৪টায় বিমান বাহিনীর একটি এডব্লিউ-১৩৯ সার্চ অ্যান্ড রেসকিউ হেলিকপ্টার দ্রুত ঘটনাস্থলে পাঠায়।

হেলিকপ্টারটি সন্ধ্যায় কক্সবাজার এসে পৌঁছায় এবং সন্ধ্যা সাড়ে ৫টায় শেখ হাসিনা বিমান ঘাঁটির সহায়তায় সার্চ অ্যান্ড রেসকিউ টিমের মাধ্যমে দুর্গম পাহাড়ে আটকে পড়া চার শিক্ষার্থীকে উদ্ধার করে কক্সবাজার বিমানবন্দরে আনা হয়।

পাহাড়ে হেলিকপ্টার ল্যান্ড করার মতো উপযুক্ত স্থান না থাকায় শিক্ষার্থীদের বিশেষ রেসকিউ রোপের সাহায্যে হেলিকপ্টারে তোলা হয় বলেও জানানো হয়েছে।

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives across the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

6h ago