করোনাভাইরাস

মৃত্যু ১৭ লাখ ছাড়াল, আক্রান্ত ৭ কোটি ৭৩ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৭ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন সাত কোটি ৭৩ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৩৬ লাখের বেশি মানুষ।
Corona_test.jpg
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বব্যাপী প্রতিনিয়ত মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৭ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন সাত কোটি ৭৩ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৩৬ লাখের বেশি মানুষ।

আজ মঙ্গলবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন সাত কোটি ৭৩ লাখ ৪২ হাজার ৩৯৯ জন এবং মারা গেছেন ১৭ লাখ এক হাজার ৮২২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৩৬ লাখ ছয় হাজার ৪৭৪ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৮০ লাখ ৩৩ হাজার ৬০৫ জন এবং মারা গেছেন তিন লাখ ১৯ হাজার ৩৬৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ৬২ লাখ ৯৮ হাজার ৮২ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭২ লাখ ৬৩ হাজার ৬১৯ জন, মারা গেছেন এক লাখ ৮৭ হাজার ২৯১ জন এবং সুস্থ হয়েছেন ৬৪ লাখ ৬৯ হাজার ৩১০ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৭৫ হাজার ১১৬ জন, মারা গেছেন এক লাখ ৪৬ হাজার ১১১ জন এবং সুস্থ হয়েছেন ৯৬ লাখ ৩৬ হাজার ৪৮৭ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ১৮ হাজার ৫৯৮ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৩ লাখ ২৫ হাজার ৯১৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন নয় লাখ ৮৭ হাজার ৩২৮ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৪ হাজার ৮২৩ জন, মারা গেছেন চার হাজার ৭৬৩ জন এবং সুস্থ হয়েছেন ৮৮ হাজার ৫৩৮ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ দুই হাজার ১৮৩ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ৩১২ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার লাখ ৩৯ হাজার ৬৯৪ জন।

Comments

The Daily Star  | English

New School Curriculum: Implementation limps along

One and a half years after it was launched, implementation of the new curriculum at schools is still in a shambles as the authorities are yet to finalise a method of evaluating the students.

9h ago