শীর্ষ খবর

আইন না মানায় ৫ ইটভাটাকে ৯ লাখ টাকা জরিমানা

আইন না মানায় রংপুর বিভাগের পাঁচটি ইটভাটাকে নয় লাখ টাকা জরিমানা করেছে স্থানীয় প্রশাসন। এর মধ্যে লালমনিরহাটে একটি ইটভাটা সিলগালা ও রংপুরের পীরগঞ্জের একটি ইটভাটা গুড়িয়ে ফেলা হয়েছে।
রংপুরে অবৈধ ইটভাটা ভেঙে ফেলা হচ্ছে। ছবি: সংগৃহীত

আইন না মানায় রংপুর বিভাগের পাঁচটি ইটভাটাকে নয় লাখ টাকা জরিমানা করেছে স্থানীয় প্রশাসন। এর মধ্যে লালমনিরহাটে একটি ইটভাটা সিলগালা ও রংপুরের পীরগঞ্জের একটি ইটভাটা গুড়িয়ে ফেলা হয়েছে।

লালমনিরহাটের আদিতমারী উপজেলার সারপুকুর এলাকায় কৃষি জমির ওপর অবৈধভাবে গড়ে উঠা ‘সান টু’ নামের একটি ইটভাটা সিলগালা করে দিয়ছে স্থানীয় প্রশাসন। একইসঙ্গে এই অবৈধ ইটভাটার মালিক এন্তাজ আলীকে এক লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও আদিতমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাম্মদ মনসুর উদ্দিন। আগামী তিন মাসের মধ্যে ইটভাটার সকল মালামাল সরিয়ে নিয়ে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

অন্যদিকে স্থানীয় প্রশাসনের মাধ্যমে রংপুরের পীরগঞ্জ উপজেলার চতরা এলাকায় মেসার্স অনিক ব্রিকস নামে কৃষি জমির ওপর গড়ে ওঠা আরেকটি অবৈধ ইটভাটা গুড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তর। গতকাল মঙ্গলবার দুপুরে  জেলা প্রশাসনরে সহকারী কমশিনার ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাহমুদ হাসান মৃধা অবৈধ ইটভাটাটি উচ্ছেদের নেতৃত্ব দেন। সেসময় পরিবেশ অধিদপ্তর, ফায়ার সার্ভিস, র‌্যাব ও পুলিশ উপস্থিত ছিলেন।

অবৈধ এই ইটভাটাটির মালিক হাবিবুর রহমানকে দুই লাখ টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। আগামী তিন মাসের মধ্যে ইটভাটাটির সকল মালামাল অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার নির্দেশনা দেওয়া হয়।

একই দিনে পীরগঞ্জ উপজেলার মুকিমপুর এলাকায় মেসার্স এসএমএস ব্রিকসের মালিক শহীদুল ইসলামকে দুই লাখ টাকা, দাড়িকাপাড়া এলাকায় মেসার্স আরএসবি ব্রিকসের মালিক রাজা মিয়াকে দুই লাখ টাকা ও জাহিদুপুর এলাকায় মেসার্স এইচএনবি ব্রিকসের মালিক শহীদুল ইসলামকে দুই লাখ টাকা জরিমানা করা হয়।

রংপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মেজবাবুল আলম দ্য ডেইলি স্টারকে বলেন, ‘ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন-২০১৯ লঙ্ঘনের দায়ে ইটভাটাগুলোর বিরুদ্ধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। রংপুর বিভাগের সকল জেলা ও উপজেলা প্রশাসনকে অবৈধভাবে গড়ে ওঠা ইটভাটার তালিকা পাঠিয়ে দেওয়া হয়েছে।’

‘আমরা স্থানীয় প্রশাসনের সহযোগিতা নিয়ে অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান অব্যাহত রেখেছি। পর্যায়ক্রমে সকল অবৈধ ইটভাটার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে’, বলেন তিনি।

Comments

The Daily Star  | English

Sylhet floods worsening

The flood situation in Sylhet has been deteriorating fast with the rivers inundating vast tracts of land and upending the lives of millions.

11h ago