আন্তর্জাতিক
করোনাভাইরাস

মৃত্যু ১৭ লাখ ২৯ হাজার, আক্রান্ত ৭ কোটি সাড়ে ৮৬ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিদিনই মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৭ লাখ ২৯ হাজারের বেশি হাজার মানুষ। আক্রান্ত হয়েছেন সাত কোটি সাড়ে ৮৬ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় চার কোটি ৪৩ লাখ মানুষ।
জার্মানিতে করোনা পরীক্ষার জন্য নমুনা নংগ্রহ করা হচ্ছে। ২৩ ডিসেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিদিনই মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৭ লাখ ২৯ হাজারের বেশি হাজার মানুষ। আক্রান্ত হয়েছেন সাত কোটি সাড়ে ৮৬ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় চার কোটি ৪৩ লাখ মানুষ।

আজ বৃহস্পতিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির আজ সকাল সোয়া ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন সাত কোটি ৮৬ লাখ ৭৪ হাজার ৫২৭ জন এবং মারা গেছেন ১৭ লাখ ২৯ হাজার ৯৮৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৪২ লাখ ৮০ হাজার ৭৮ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৮৪ লাখ ৫৫ হাজার ৬৫৫ জন এবং মারা গেছেন তিন লাখ ২৬ হাজার ৮৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৩২ লাখ ৭০ হাজার ৫৩৬ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭৩ লাখ ৬৫ হাজার ৫১৭ জন, মারা গেছেন এক লাখ ৮৯ হাজার ২২০ জন এবং সুস্থ হয়েছেন ৬৫ লাখ এক হাজার ৩৪১ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি এক লাখ ২৩ হাজার ৭৭৮ জন, মারা গেছেন এক লাখ ৪৬ হাজার ৭৫৬ জন এবং সুস্থ হয়েছেন ৯৬ লাখ ৯৩ হাজার ১৭৩ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ২০ হাজার ৩১১ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৩ লাখ ৫০ হাজার ৭৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১০ লাখ পাঁচ হাজার ২৪৮ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৫ হাজার ২৯৮ জন, মারা গেছেন চার হাজার ৭৬৭ জন এবং সুস্থ হয়েছেন ৮৯ হাজার ১০৪ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ চার হাজার ৮৬৮ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ৩৫৯ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৪৪ হাজার ৩৪৫ জন।

Comments

The Daily Star  | English
Bank mergers in Bangladesh

Bank mergers: All dimensions must be considered

In general, five issues need to be borne in mind when it comes to bank mergers in Bangladesh.

9h ago