খেলা

‘ভাগ্যবান’ মেসির দৃষ্টিতে ‘সেরা’ গার্দিওলা ও এনরিকে

খেলোয়াড় হিসেবে নিজের উন্নতিতে বার্সার সাবেক এই দুই কোচের গুরুত্বপূর্ণ অবদানের কথা জানিয়েছেন মেসি।
pep and enrique
ছবি: টুইটার

যুব ও মূল দল মিলিয়ে দুই দশকের বার্সেলোনা ক্যারিয়ারে অনেক কোচের অধীনে খেলেছেন লিওনেল মেসি। গুরু হিসেবে যাদের নিবিড় সান্নিধ্য পেয়েছেন, তাদের মধ্যে পেপ গার্দিওলা ও লুইস এনরিকে তার দৃষ্টিতে সেরা। খেলোয়াড় হিসেবে নিজের উন্নতিতে বার্সার সাবেক এই দুই কোচের গুরুত্বপূর্ণ অবদানের কথাও জানিয়েছেন তিনি।

২০০৮-০৯ থেকে ২০১১-১২ মৌসুম পর্যন্ত বার্সেলোনার কোচ ছিলেন গার্দিওলা। তার সময়কালে বিশ্বের সেরা ক্লাবে পরিণত হয় কাতালুনিয়ার দলটি। বার্সাকে মোট ১৪টি শিরোপা জেতান সাবেক স্প্যানিশ তারকা ফুটবলার গার্দিওলা। পাশাপাশি মেসিকে সময়ের সেরা খেলোয়াড়দের একজনেও রূপান্তরিত করেন তিনি। তিনি থাকাকালে ব্যক্তিগতভাবে আর্জেন্টাইন ফরোয়ার্ড জেতেন তিনটি ব্যালন ডি’অর এবং দুটি করে ইউরোপিয়ান গোল্ডেন বুট ও পিচিচি ট্রফি।

স্পেনের আরেক সাবেক ফুটবলার ও বর্তমানে দলটির কোচের পদে থাকা এনরিকে বার্সার দায়িত্বে ছিলেন ২০১৪-১৫ থেকে ২০১৬-১৭ মৌসুম পর্যন্ত। ক্লাবটিকে মোট ৯টি শিরোপা পাইয়ে দেন তিনি। সেসময়ে মেসি পান একটি করে ব্যালন ডি’অর, ইউরোপিয়ান গোল্ডেন বুট ও পিচিচি ট্রফি। এনরিকের অধীনে লা লিগায় ১০৫টি ম্যাচ খেলে ১০৬টি গোল করেন ক্ষুদে জাদুকর খ্যাত তারকা। ৪১টি অ্যাসিস্ট করার পাশাপাশি সুযোগ তৈরি করেন ২৫১টি।

messi
ছবি: রয়টার্স

বড়দিন উপলক্ষে স্প্যানিশ টেলিভিশন চ্যানেল লা সেক্সতাকে একটি সাক্ষাৎকার দিয়েছেন ৩৩ বছর বয়সী মেসি। সেটি সম্প্রচারিত হবে রবিবার। তার আগে প্রকাশ পেয়েছে সাক্ষাৎকারের অংশবিশেষ। সেখানেই মেসি জানিয়েছেন, তার পথচলায় গার্দিওলা ও এনরিকে অনেক সাহায্য করেছেন এবং সেকারণে তিনি ভাগ্যবান।

‘পেপের মধ্যে বিশেষ কিছু একটা আছে। সে আপনাকে (ভিন্নভাবে) দেখতে শেখায়। যেভাবে সে ম্যাচের জন্য প্রস্তুতি নেয়... রক্ষণাত্মকভাবে এবং কীভাবে আক্রমণ করতে হয়... ম্যাচ কেমন হতে চলেছে, কীভাবে জয়ের জন্য আক্রমণ করতে হবে, সে একেবারে ঠিকঠাক বলে দেয়।’

‘গার্দিওলা ও লুইস এনরিকে, এই সেরা দুজনের অধীনে অনেকটা সময় কাটাতে পেরে আমি ভাগ্যবান। (লম্বা সময় জুড়ে) তাদেরকে কাছে পাওয়ায় আমি ফুটবলে ও কৌশলগত জ্ঞানে অনেক উন্নতি করেছি, যা তারা আমাকে শিখিয়েছে।’

Comments

The Daily Star  | English

'Why haven't my parents come to see me?'

9-year-old keeps asking while being treated at burn institute

19m ago