করোনাভাইরাস

মৃত্যু ১৭ লাখ ৬৪ হাজার, আক্রান্ত ৮ কোটি সাড়ে ৭ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিদিনই মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৭ লাখ ৬৪ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন আট কোটি সাড়ে সাত লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় চার কোটি ৫৭ লাখ মানুষ।
জার্মানিতে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ১৮ ডিসেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিদিনই মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৭ লাখ ৬৪ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন আট কোটি সাড়ে সাত লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় চার কোটি ৫৭ লাখ মানুষ।

আজ সোমবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির আজ সকাল সোয়া ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আট কোটি সাত লাখ ৬২ হাজার ১২ জন এবং মারা গেছেন ১৭ লাখ ৬৪ হাজার ৩১৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৫৬ লাখ ৭৬ হাজার ৯৪১ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৯১ লাখ ৩১ হাজার ১৫১ জন এবং মারা গেছেন তিন লাখ ৩৩ হাজার ১১৫ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭৪ লাখ ৮৪ হাজার ২৮৫ জন, মারা গেছেন এক লাখ ৯১ হাজার ১৩৯ জন এবং সুস্থ হয়েছেন ৬৬ লাখ ৭৭ হাজার ২৩৫ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি এক লাখ ৮৭ হাজার ৮৫০ জন, মারা গেছেন এক লাখ ৪৭ হাজার ৬২২ জন এবং সুস্থ হয়েছেন ৯৭ লাখ ৬১ হাজার ৫৩৮ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ২২ হাজার ৪২৬ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৩ লাখ ৮৩ হাজার ৪৩৪ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১০ লাখ ৩৮ হাজার ৭৬৬ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৫ হাজার ৬৩২ জন, মারা গেছেন চার হাজার ৭৭১ জন এবং সুস্থ হয়েছেন ৮৯ হাজার ৫১৮ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ নয় হাজার ১৪৮ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ৪৫২ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৫১ হাজার ৯৬১ জন।

Comments

The Daily Star  | English

Dozens injured in midnight mayhem at JU

Police fire tear gas, pellets at quota reform protesters after BCL attack on sit-in; journalists, teacher among ‘critically injured’

20m ago