করোনাভাইরাস

মৃত্যু ১৭ লাখ ৮৯ হাজার, আক্রান্ত ৮ কোটি সাড়ে ১৯ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিদিনই মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৭ লাখ ৮৯ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন আট কোটি সাড়ে ১৯ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় চার কোটি সাড়ে ৬৩ লাখ মানুষ।
কলম্বিয়ায় করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ২৯ ডিসেম্বর ২০২০। ছবি: রয়টার্স

বিশ্বব্যাপী প্রতিদিনই মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৭ লাখ ৮৯ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন আট কোটি সাড়ে ১৯ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন প্রায় চার কোটি সাড়ে ৬৩ লাখ মানুষ।

আজ বুধবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির আজ বেলা ১১টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আট কোটি ১৯ লাখ ৯৬ হাজার ৫৪০ জন এবং মারা গেছেন ১৭ লাখ ৮৯ হাজার ৯০৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৬৩ লাখ ৪৮ হাজার ৫৯৬ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন এক কোটি ৯৫ লাখ ৫৬ হাজার ৯২৮ জন এবং মারা গেছেন তিন লাখ ৩৮ হাজার ৫৬১ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭৫ লাখ ৬৩ হাজার ৫৫১ জন, মারা গেছেন এক লাখ ৯২ হাজার ৬৮১ জন এবং সুস্থ হয়েছেন ৬৭ লাখ ৫৪ হাজার ১১১ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি দুই লাখ ৪৪ হাজার ৮৫২ জন, মারা গেছেন এক লাখ ৪৮ হাজার ৪৩৯ জন এবং সুস্থ হয়েছেন ৯৮ লাখ ৩৪ হাজার ১৪১ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ২৩ হাজার ৮৪৫ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৪ লাখ এক হাজার ৫২৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১০ লাখ ৫৮ হাজার ৪২৯ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৫ হাজার ৭৯৭ জন, মারা গেছেন চার হাজার ৭৭৭ জন এবং সুস্থ হয়েছেন ৮৯ হাজার ৬৯৭ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ১১ হাজার ২৬১ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ৫০৯ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৫৪ হাজার ৫৬৩ জন।

Comments

The Daily Star  | English
MP Anwarul Azim missing in India

AL MP Azim's daughter files abduction case

The daughter of Awami League MP Anwarul Azim Anar, who has been killed in India, filed an abduction case with Sher-e-Bangla Nagar Police Station this evening

53m ago