বার্সেলোনার পক্ষে শিরোপা জেতা ভীষণ কঠিন: কোমান

ধারাবাহিকতা আর ছন্দের অভাবে ভুগছে বার্সেলোনা। নিজেদের মাঠে এইবারের বিপক্ষেও পূর্ণ পয়েন্ট আদায় করে নিতে পারেনি তারা।
koeman
ছবি: টুইটার

ধারাবাহিকতা আর ছন্দের অভাবে ভুগছে বার্সেলোনা। নিজেদের মাঠে এইবারের বিপক্ষেও পূর্ণ পয়েন্ট আদায় করে নিতে পারেনি তারা। দুর্বল প্রতিপক্ষের সঙ্গে ড্র করে কাতালান ক্লাবটি রয়েছে পয়েন্ট তালিকার ষষ্ঠ স্থানে। এমন পরিস্থিতিতে লা লিগার শিরোপা পুনরুদ্ধার করা ভীষণ কঠিন হবে বলে মনে করছেন দলটির কোচ রোনাল্ড কোমান।

মঙ্গলবার রাতে ন্যু ক্যাম্পে বার্সেলোনা ও এইবারের ম্যাচটি শেষ হয়েছে ১-১ সমতায়। প্রথমার্ধের অষ্টম মিনিটে এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ পেয়েছিল স্বাগতিকরা। কিন্তু স্পট কিক থেকে বল বাইরে মারেন স্ট্রাইকার মার্টিন ব্র্যাথওয়েট। ব্যর্থতা ভুলে ২৫তম মিনিটে তিনি বল জালেও পাঠান। কিন্তু তা বাতিল হয় অফসাইডের কারণে। এরপর দ্বিতীয়ার্ধের দ্বাদশ মিনিটে ডিফেন্ডার আরাউহোর অমার্জনীয় ভুলের খেসারত দিয়ে পিছিয়ে পড়ে বার্সেলোনা। খেলার ধারার বিপরীতে অতিথি এইবারকে এগিয়ে দেন কিকে গার্সিয়া। দশ মিনিট পরই অবশ্য গোল শোধ করে বার্সা। বদলি ফরোয়ার্ড ওসমান দেম্বেলে লক্ষ্যভেদ করেন জুনিয়র ফিরপোর পাস থেকে। কিন্তু জয়সূচক গোলের দেখা আর পায়নি দলটি।

বল দখলে একচেটিয়া আধিপত্য দেখানোর পাশাপাশি এইবারের গোলমুখে ১৬টি শট নিয়েও বিজয়ীর বেশে মাঠ ছাড়তে পারেনি বার্সা। পয়েন্ট হারিয়ে লা লিগার শিরোপার লড়াইয়ে আরও পিছিয়ে গেছে তারা। ১৫ ম্যাচে তাদের পয়েন্ট ২৫। সমান ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদের অর্জন ৩২ পয়েন্ট। তারা আছে তালিকার দুই নম্বরে। ৩২ পয়েন্ট নিয়েই গোল ব্যবধানে এগিয়ে থাকায় শীর্ষে রয়েছে অ্যাতলেতিকো মাদ্রিদ। তারা আবার দুটি ম্যাচ কম খেলেছে।

এভাবে বছর শেষ করায় স্বাভাবিকভাবেই হতাশ বার্সেলোনার কোচ কোমান। ম্যাচশেষে গণমাধ্যমের কাছে তিনি দিয়েছেন সরল স্বীকারোক্তি। নেদারল্যান্ডসের সাবেক এই ফুটবলার বলেন, তার দলের লিগ শিরোপা জয়ের সম্ভাবনা ক্ষীণ, ‘আমি বাস্তববাদী। চ্যাম্পিয়ন হওয়া ভীষণ কঠিন হবে। কোনো কিছুই অসম্ভব নয়। কিন্তু (পয়েন্টের) যে ব্যবধান তৈরি হয়েছে, তা আমাদের স্বীকার করতে হবে।’

লা লিগার বর্তমান মৌসুমে দোর্দণ্ড প্রতাপে এগিয়ে চলছে অ্যাতলেতিকো। সরাসরি না হলেও আকারে-ইঙ্গিতে তাদেরকে শিরোপা জয়ে ফেভারিট হিসেবে উল্লেখ করেন তিনি, ‘অ্যাতলেতিকো খুব ভালো করছে। তারা খুব শক্তিশালী। তাছাড়া, তারা গোলও হজম করে না।’

এইবারের বিপক্ষে ম্যাচে বার্সার স্কোয়াডে ছিলেন না অধিনায়ক লিওনেল মেসি। গোড়ালির ছোট একটি চোট থেকে সেরে ওঠার জন্য বিশ্রাম আছেন এই আর্জেন্টাইন তারকা। তবে তিনি গ্যালারিতে বসে দেখেছেন দলের পয়েন্ট হারানো। রেকর্ড ছয়বারের ব্যালন ডি’অর জয়ী এই ফরোয়ার্ডের অনুপস্থিতি তাদের ভুগিয়েছে বলে জানান কোমান, ‘মেসিকে ছাড়া বার্সেলোনা ভালো খেলে, এই কথা বলার উপায় নেই। সে অন্য মাপের খেলোয়াড়।’

শেষ হতে যাওয়া ২০২০ সালে বার্সেলোনার আর কোনো ম্যাচ নেই। নতুন বছরের প্রথম ম্যাচে আগামী রবিবার রাতে তারা মুখোমুখি হবে হুয়েস্কার।

Comments

The Daily Star  | English

Banks sell dollar at more than Tk 118 as pressure mounts

The chief executives of at least three private commercial banks told The Daily Star that the BB had verbally allowed them to quote Tk 1 more than the exchange rate to collect US dollars amid the ongoing forex crunch.

4h ago