৪২১৮ দিন পর ফের সেঞ্চুরির স্বাদ পেলেন ফাওয়াদ

অসাধারণ এক সেঞ্চুরি করে কেবল দলে জায়গা ধরে রাখাই নিশ্চিত করেননি তিনি, দীর্ঘ অপেক্ষারও ইতি টেনেছেন।
fawad alam
ছবি: টুইটার

বয়স পেরিয়েছে ৩৫। ফের টেস্ট খেলার সুযোগ মিলেছে প্রায় ১১ বছর পর। কিন্তু নিজের সামর্থ্য কিংবা নির্বাচকদের সিদ্ধান্ত, কোনোটির প্রতিই সুবিচার করতে পারছিলেন না ফাওয়াদ আলম। নিউজিল্যান্ডের বিপক্ষে মাউন্ট মঙ্গানুই টেস্ট হয়তো তার জন্য ছিল শেষ সুযোগ। আর তা দারুণভাবে কাজে লাগালেন পাকিস্তানের এই বাঁহাতি ব্যাটসম্যান। অসাধারণ এক সেঞ্চুরি করে কেবল দলে জায়গা ধরে রাখাই নিশ্চিত করেননি তিনি, ৪ হাজার ২১৮ দিনের দীর্ঘ অপেক্ষারও ইতি টেনেছেন।

মঙ্গলবার নাটকীয় লড়াইয়ে পাকিস্তানকে ১০১ রানে হারিয়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। এই বড় ব্যবধান অবশ্য ম্যাচের প্রকৃত চিত্র ফুটিয়ে তুলছে না। দ্বিতীয় ইনিংসে সফরকারী পাকিস্তান যখন অলআউট হয়, তখন পঞ্চম দিনের খেলার আর মাত্র ৪.৩ ওভার বাকি ছিল।

এমন নখ কামড়ানো রোমাঞ্চ তৈরির মূল কারিগর ফাওয়াদ। সাড়ে ছয় ঘণ্টারও বেশি সময় উইকেটে থেকে ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি তুলে নেন তিনি। তার কল্যাণে ড্রয়ের সম্ভাবনা উজ্জ্বল করেছিল পাকিস্তান। কিন্তু শেষরক্ষা হয়নি। ৩১ রানের মধ্যে প্রতিপক্ষের ৬ উইকেট তুলে নিয়ে তৃপ্তির ঢেঁকুর তোলে কেইন উইলিয়ামসনের দল।

ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ১০২ রান করেন ফাওয়াদ। তার ২৬৯ বলের ম্যারাথন ইনিংসে ছিল ১৪টি চারের মার। সাদা পোশাকে আগের সেঞ্চুরিটি তিনি করেছিলেন অভিষেক ম্যাচে। ২০০৯ সালের জুলাইতে কলম্বোয় শ্রীলঙ্কার বিপক্ষে তার ব্যাট থেকে এসেছিল ১৬৮ রানের নান্দনিক ইনিংস। এরপর আর মাত্র দুটি টেস্ট খেলেই পাকিস্তান দল থেকে ছিটকে যান ফাওয়াদ।

দশ বছর পর ২০১৯ সালের ডিসেম্বরে তাকে ফেরানো হয়। মাঠে নামার সুযোগ মেলে গত অগাস্টে। কিন্তু ইংল্যান্ডের বিপক্ষে দুটি টেস্টে সুবিধা করতে পারেননি। কিউইদের বিপক্ষে সদ্য সমাপ্ত টেস্টের প্রথম ইনিংসে আউট হন মাত্র ৯ রানে। তাতে আন্তর্জাতিক ক্রিকেটের দ্বার বন্ধ হওয়ার শঙ্কা ছিল তার সামনে। কিন্তু বিরূপ পরিস্থিতিতে নিজেকে মেলে ধরেন তিনি। মাটি কামড়ে পড়ে থেকে ছুঁয়ে ফেলেন তিন অঙ্কের ম্যাজিকাল ফিগার। মাঝে পেরিয়ে গেছে ৪ হাজার ২১৮ দিন!

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, টেস্ট ক্রিকেটে দুটি সেঞ্চুরির মাঝে সবচেয়ে বেশি দিনের ব্যবধানের তালিকায় তৃতীয় স্থানে আছেন ফাওয়াদ। শীর্ষস্থানটি অস্ট্রেলিয়ার ওয়ারেন বার্ডস্লির দখলে। তার চতুর্থ ও পঞ্চম সেঞ্চুরির মাঝে ব্যবধান ছিল ৫ হাজার ৯৩ দিন। দ্বিতীয় স্থানে থাকা ভারতের সৈয়দ মুশতাক আলী ৪ হাজার ৫৪৪ দিন পর পেয়েছিলেন তিন অঙ্কের স্বাদ।

Comments

The Daily Star  | English

BCL men attack quota protesters at DMCH emergency dept

The ruling Bangladesh Chhatra League activists attacked the protesting anti-quota students entering the emergency department of Dhaka Medical College Hospital who gathered there for treatment after being beaten up by the ruling party men at earlier clashes

59m ago