উইন্ডিজ কেমন দল পাঠালো তা নিয়ে ভাবছেন না মুমিনুল, মিনহাজুল

বাংলাদেশ সফরে নেই জেসন হোল্ডার, কাইরন পোলার্ড, রোস্টন চেজ, শেই হোপ, শেমরন হেটমায়ার, নিকোলাস পুরান, ড্যারেন ব্রাভো, শন ডরওইচের মতো ক্রিকেটাররা।
Bangladesh- west indies
ফাইল ছবি: এএফপি

করোনাভাইরাসের কারণ দেখিয়ে ওয়েস্ট ইন্ডিজের প্রথম সারির ১০ ক্রিকেটার বাংলাদেশ সফর থেকে নাম সরিয়ে নিয়েছেন। ব্যক্তিগত কারণে নেই আরও দুইজন। ওয়ানডে ও টেস্ট দুই ফরম্যাটেই দ্বিতীয় সারির দল নিয়ে বাংলাদেশ আসবে ক্যারিবিয়ানরা। তবে টেস্ট অধিনায়ক মুমিনুল হক ও প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু মনে করেন, প্রতিপক্ষের স্কোয়াড নিয়ে ভাবিত নন তারা।

বাংলাদেশ সফরে নেই জেসন হোল্ডার, কাইরন পোলার্ড, রোস্টন চেজ, শেই হোপ, শেমরন হেটমায়ার, নিকোলাস পুরান, ড্যারেন ব্রাভো, শন ডরওইচের মতো ক্রিকেটাররা।

এর আগে ওয়েস্ট ইন্ডিজের সেরা দলকেই ঘরের মাঠে টেস্ট ও ওয়ানডে সিরিজ হারিয়েছে বাংলাদেশ। ওদেশ গিয়ে টেস্ট হারলেও জিতেছে ওয়ানডে আর টি-টোয়েন্টিতে।

আরও খবর- দ্বিতীয় সারির দল নিয়ে বাংলাদেশে আসছে ওয়েস্ট ইন্ডিজ

এখন দ্বিতীয় সারির দলের সঙ্গে খেলতে হলে কিছুটা আশাহত হওয়া অস্বাভাবিক না। কারণ হাইপ কমে যাওয়ায় মনস্ত্বত্ত্বিকভাবে এসব পরিস্থিতিতে অনেক সময় নিজেদের তাতিয়ে দেওয়ার বারুদ পাওয়া যায় না।

তবে বুধবার টেস্ট অধিনায়ক মুমিনুল শোনালেন ভিন্ন কথা। প্রতিপক্ষের স্কোয়াড নিয়ে ভাবনা থাকা বরং অনর্থক তার কাছে, ‘দেখেন একটি বোর্ড কি দল দিবে না দিবে এটা একান্তই ওদের ব্যাপার। আমার মনে হয় ওটা নিয়ে আমাদের ভাবনারও কিছু নেই, কথা বলারও যৌক্তিকতা নেই। তাছাড়া আমরা ওদের বিরুদ্ধে খেলতে নামব দল দেখে নয়, আমরা খেলতে নাবম আমাদের প্রক্রিয়া ও কৌশল নিয়ে।’

চোট কাটিয়ে মাঠে ফেরার লড়াইয়ে থাকা টেস্ট অধিনায়কের মতে পেশাদারিত্ব থাকলে এসব কোন ব্যাপার না,  ‘ওরা আগের দল আসলে যেভাবে খেলতাম এই দলের বিপক্ষেও একইভাবে খেলব। আমরা আমাদের প্রক্রিয়া অবলম্বন করেই খেলব। একটি পেশাদার দল মূলত সেভাবেই খেলে। এভাবে ভাবার কোন সুযোগ নেই যে ওই বোর্ড কেন এই দল পাঠাল। একটা পেশাদার অন্তত ওভাবে ভাবে না। যে দলই আসুক না কেন আপনাকে শতভাগ দিয়েই খেলতে হবে এর কোন বিকল্প নেই।’

প্রধান নির্বাচক মিনহাজুলের মত, উইন্ডিজ যে দল পাঠাচ্ছে সেটাকেও হারাতে হলে সেরা ক্রিকেট খেলতে হবে বাংলাদেশকে, ‘ব্যক্তিগত কারণে অনেকেই না থাকতে পারে। এর বাইরে সম্ভাব্য সেরা দল তো তারা পাঠাচ্ছে। তাদেরকে হারাতে হলে আমাদের সেরা ক্রিকেট খেলতে হবে।’

মিনহাজুল মনে করেন প্রতিপক্ষ নয়, বরং প্রায় এক বছরের করোনা বিরতি কাটিয়ে বাংলাদেশের মাঠে ফেরাটাই বড়, ‘এটা তাদের ব্যাপার (কোন দল পাঠাবে) । আমাদের কিছু করার নেই। এমন তো আগেও হয়েছে। আমরা আমাদের নিয়েই চিন্তা করব। আমরা নিজেদের দিকেই নজর দিব। প্রতিপক্ষ যেই হোক।’

‘অনেকদিন পর বাংলাদেশে খেলা ফিরছি এটাই বড় কথা। অবশ্যই আমাদের সেরা দলই খেলবে।’ 

Comments

The Daily Star  | English

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

8h ago