খেলা

আমির-আসলাম সরে যাওয়ায় ‘দুঃখ’ পেয়েছেন পিসিবি চেয়ারম্যান

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলার আগে কেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে তারা কথা বলেননি তা নিয়ে প্রশ্ন তুলেছেন সংস্থাটির চেয়ারম্যান এহসান মানি।
amir and sami

পাকিস্তান জাতীয় ক্রিকেট দল থেকে সরে দাঁড়ানোর ঘোষণা ইতোমধ্যে দিয়েছেন মোহাম্মদ আমির ও সামি আসলাম। কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলার আগে কেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) সঙ্গে তারা কথা বলেননি তা নিয়ে প্রশ্ন তুলেছেন সংস্থাটির চেয়ারম্যান এহসান মানি। তাদের এমন সিদ্ধান্তে ‘দুঃখ’ পাওয়ার কথাও জানিয়েছেন তিনি।

গত ১৭ ডিসেম্বর আন্তর্জাতিক ক্রিকেটের সব ধরনের সংস্করণ থেকে অবসরে যান বাঁহাতি পেসার আমির। কারণ হিসেবে বোর্ডের কাছে ‘মানসিক অত্যাচার’-এর শিকার হওয়ার অভিযোগ করেন ২৮ বছর বয়সী এই তারকা। একইসঙ্গে পাকিস্তানের বর্তমান টিম ম্যানেজমেন্ট ইচ্ছাকৃতভাবে তাকে দলের জন্য বিবেচনা করছে না বলেও নিজের সিদ্ধান্তের স্বপক্ষে যুক্তি দেখান তিনি।

আমিরের আচমকা বিদায় বলার প্রায় এক মাস আগে বাঁহাতি ব্যাটসম্যান আসলাম জানান পাকিস্তান ক্রিকেট থেকে সরে যাওয়ার কথা। নির্বাচকদের ক্রমাগত উপেক্ষার অভিযোগ তুলে তিনি স্থায়ীভাবে যুক্তরাষ্ট্রে বসবাসের সিদ্ধান্ত নিয়েছেন। সেখানকার জাতীয় দলের প্রতিনিধিত্বের শর্ত পূরণ করতে ২৫ বছর বয়সী ক্রিকেটারকে তিন বছর দেশটিতে ঘরোয়া পর্যায়ে খেলতে হবে।

দুজন প্রতিভাবান ক্রিকেটারকে হারিয়ে মানি আক্ষেপের সুরে জানিয়েছেন, তিনি আশা করেছিলেন যে, হুট করে এমন কঠিন সিদ্ধান্ত নেওয়ার আগে তিনিসহ বোর্ডের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে  আলোচনা করবেন আমির ও আসলাম।

শুক্রবার পিসিবির একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বোর্ড প্রধান মানিকে উদ্ধৃত করে বলা হয়, ‘মোহাম্মদ আমির ও সামি আসলামের আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার সিদ্ধান্তের কথা শুনে আমি দুঃখ পেয়েছি। দুজনই তাদের সিদ্ধান্ত নেওয়ার আগে পিসিবির সঙ্গে কথা বলতে পারত!’

আমির-আসলামের সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলে তিনি যোগ করেছেন, ‘শীর্ষস্থানীয় অনেক ফাস্ট বোলারই ফিটনেসের সর্বোচ্চ মান বজায় রাখতে সব সংস্করণে খেলে থাকে। কিন্তু আমির তাদের মতো না করে প্রথমে কেবল সাদা বলের ক্রিকেট বেছে নিয়েছিল। এরপর সে অবসরে চলে গেল। আর সামির (আসলাম) উচিত ছিল (দীর্ঘ দশ বছর পর টেস্ট দলে ফেরা) ফাওয়াদ আলমকে অনুসরণ করা এবং ঘরোয়া ক্রিকেটে জোরালো পারফর্ম করে আবার ফিরে আসার চেষ্টা করা।’

Comments

The Daily Star  | English

Cyclones now last longer

Remal was part of a new trend of cyclones that take their time before making landfall, are slow-moving, and cause significant downpours, flooding coastal areas and cities. 

6h ago