শীর্ষ খবর
করোনাভাইরাস

মৃত্যু ১৮ লাখ ২৭ হাজার, আক্রান্ত ৮ কোটি ৩৯ লাখের বেশি

বিশ্বব্যাপী প্রতিদিনই মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ১৮ লাখ ২৭ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন আট কোটি ৩৯ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৭২ লাখের বেশি মানুষ।
India corona
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বব্যাপী প্রতিদিনই মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ১৮ লাখ ২৭ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন আট কোটি ৩৯ লাখের বেশি। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৭২ লাখের বেশি মানুষ।

আজ শনিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির আজ সকাল ১১টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আট কোটি ৩৯ লাখ ৬০ হাজার ৩৫৮ জন এবং মারা গেছেন ১৮ লাখ ২৭ হাজার ১৭৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৭২ লাখ ৮৬ হাজার ৬৪৩ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি এক লাখ ২৮ হাজার ৬৯৩ জন এবং মারা গেছেন তিন লাখ ৪৭ হাজার ৭৮৮ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭৭ লাখ ৫৭৮ জন, মারা গেছেন এক লাখ ৯৫ হাজার ৪১১ জন এবং সুস্থ হয়েছেন ৬৮ লাখ ৫৫ হাজার ৩৭২ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি তিন লাখ পাঁচ হাজার ৭৮৮ জন, মারা গেছেন এক লাখ ৪৯ হাজার ২১৮ জন এবং সুস্থ হয়েছেন ৯৯ লাখ ছয় হাজার ৩৮৭ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ২৬ হাজার ৫০৭ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৪ লাখ ৩৭ হাজার ১৮৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১০ লাখ ৮৩ হাজার ৭৬৮ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৫ হাজার ৯৬৩ জন, মারা গেছেন চার হাজার ৭৮২ জন এবং সুস্থ হয়েছেন ৮৯ হাজার ৯২৩ জন ।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ১৪ হাজার ৫০০ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ৫৭৬ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৫৮ হাজার ৬৫৬ জন।

Comments

The Daily Star  | English
Sheikh Hasina's Sylhet rally on December 20

Hasina likely to kick off AL campaign with Sylhet rally on Dec 20: Quader

Prime Minister Sheikh Hasina, also the president of the ruling Awami League, will formally kick off the election campaign of the ruling party from a rally in Sylhet likely to be held on December 20.

3h ago