শচীন, সোবার্সদের সঙ্গে উইজডেনের একাদশে মুশফিক

১৮ বছর ১৭ দিন বয়েসে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল মুশফিকুর রহিমের। টিনএজ বয়েসে টেস্ট শুরু করার পর বয়স ৩০ পেরুনোর পরও দলের সেরা ভরসা তিনি
Mushfiqur Rahim
ছবি: ফিরোজ আহমেদ

১৮ বছর ১৭ দিন বয়েসে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল মুশফিকুর রহিমের। টিনএজ বয়েসে টেস্ট শুরু করার পর বয়স ৩০ পেরুনোর পরও দলের সেরা ভরসা তিনি। এই বিচারে একটি সেরা একাদশ বানিয়েছে ক্রিকেটের ঐতিহ্যবাহী প্রকাশনা উইজডেন। তাতে বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হিসেবে ঠাঁই হয়েছে মুশফিকুর রহিমের।

‘উইজডেন টিনএজ রায়ট এলিভেন’ নামের সেই একাদশে জায়গা পাওয়া সব ক্রিকেটারেরই আন্তর্জাতিক অভিষেক হয়েছিল টিনএজ বয়েসে। যারা পরে আলো ছড়িয়েছেন নিজ নিজ দেশের হয়ে। তাতে মুশফিকের সঙ্গে আছেন বেশ কয়েকজন কিংবদন্তি ক্রিকেটার। ভারতের মাস্টার ব্যাটসম্যান শচীন টেল্ডুলকারের সঙ্গে ওপেনিংয়ে অস্ট্রেলিয়ার নেইল হার্বি।

Alhamdulillah. What a great feeling to be part of a team featuring so many legends! I am truly honored to be part of the Wisden's Teenage Riot Test XI! ✊✊

Mushfiqur Rahim এতে পোস্ট করেছেন শুক্রবার, 1 জানুয়ারি, 2021

তিন নম্বরে রাখা হয়েছে ইংল্যান্ডের ডেনিস কম্পটনকে। নিউজিল্যান্ডের কিংবদন্তি মার্টিন ক্রো, দক্ষিণ আফ্রিকার গ্রায়েম পোলক, ক্যারিবিয়ান কিংবদন্তি গ্যারি সোবার্সে যথা ক্রমে আছেন চার, পাঁচ ও ছয় নম্বরে। সাতে কিপার ব্যাটসম্যান হিসেবে আছেন মুশফিক।

এই একাদশের অধিনায়ক করা হয়েছে পাকিস্তানের বিশ্বকাপ জেতানো তারকা ইমরান খানকে। আছেন তার সতীর্থ ওয়াসিম আকরাম। লেগ স্পিনার হিসেবে জায়গা পেয়েছেন অনিল কুম্বলে।

মুশফিকের সঙ্গে বর্তমানে খেলা চালিয়ে যাওয়া ক্রিকেটারদের মধ্যে আছেন কেবল অজি পেসার প্যাট কামিন্স।

এমন একটি গৌরবের খবর অবধারিতভাবে মন ছুঁয়ে গেছে মুশফিকের। নিজের ফেসবুক পাতায় জানিয়েছেন প্রতিক্রিয়া,  ‘এতজন কিংবদন্তির সঙ্গে একটা দলে নিজের নাম দেখা অসাধারণ অনুভূতি। আমি সত্যিই উইজডেন টিনএজ রায়ট একাদশে জায়গা পেয়ে গর্বিত।’

উইজডেন টিনএজ রায়ট একাদশ: নেইল হার্বি, শচীন টেন্ডুলকার, ডেনিস কম্পটন, মার্টিন ক্রো, গ্রায়েম পোলক, গ্যারি সোবার্স, মুশফিকুর রহিম, ইমরান খান (অধিনায়ক), অনিল কুম্বলে, ওয়াসিম আকরাম, প্যাট কামিন্স।

 

Comments