ইসরায়েলে ফাইজারের ভ্যাকসিন নেওয়ার পরও আক্রান্ত ২৪০

ইসরায়েলে ফাইজার ও বায়োএনটেকের ভ্যাকসিন নেওয়ার কয়েকদিন পর ২৪০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে।
NETANYAHU.jpg
ইসরায়েলের প্রথম ব্যক্তি হিসেবে শেবা মেডিকেল সেন্টারে করোনা ভ্যাকসিন গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ছবি: রয়টার্স

ইসরায়েলে ফাইজার ও বায়োএনটেকের ভ্যাকসিন নেওয়ার কয়েকদিন পর ২৪০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে।

দেশটির স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে রাশিয়ান টাইমস জানায়, ভ্যাকসিনের প্রথম ইনজেকশন নেওয়ার পর ২৪০ জনের করোনা শনাক্ত হয়েছে।

ফাইজার ও বায়োএনটেকের করোনা ভ্যাকসিনের দুটি ইনজেকশন নিতে হয়। বিশেষজ্ঞরা বলছেন, ভ্যাকসিন নেওয়ার পরপরই রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয় না। নিয়ম অনুযায়ী দুই ডোজ ভ্যাকসিন নিতে হবে।

জানা গেছে, প্রথম ইনজেকশনের আট থেকে দশ দিন পর করোনা প্রতিরোধে ইমিউনিটি বাড়তে থাকে এবং ধীরে ধীরে ৫০ শতাংশ পর্যন্ত সংক্রমণের ঝুঁকি কমে যায়। এর ২১ দিনের মধ্যে দ্বিতীয় ডোজ নিতে হয়।

দুটি ডোজ নেওয়ার সাত দিন পর ৯৫ শতাংশ কোভিড প্রতিরোধে ভ্যাকসিনটি কার্যকর বলে দাবি করেছে ফাইজার। এর পরেও করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি ৫ শতাংশ থেকে যায়।

ইসরায়েলি গণমাধ্যমে ভ্যাকসিনের প্রথম ও দ্বিতীয় ডোজ নেওয়ার পরেও করোনার স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। করোনার ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রেও জনগণকে সচেতন হওয়ার আহ্বান জানানো হয়।

গেল বছরের ২০ ডিসেম্বর ইসরায়েলের করোনা ভ্যাকসিন কর্মসূচি চালু করেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। দেশের প্রথম ব্যক্তি হিসেবে তিনি নিজেও ক্যামেরার সামনে প্রকাশ্যে ভ্যাকসিনটি নিয়েছেন।

ইসরায়েলে ইতোমধ্যে এক লাখ মানুষকে জরুরিভিত্তিতে ফাইজারের ভ্যাকসিনের আওতায় আনা হয়েছে।

Comments

The Daily Star  | English

Remal likely to make landfall between 6pm and 10pm

Rain with gusty winds batters coastal areas as a peripheral effect of the severe cyclone

5h ago