কষ্টের জয়ের পর স্ট্রাইকারের অভাব বোধ করছেন কোমান

হুয়েস্কার গোলমুখে বার্সেলোনার শট নিল মোট ২০টি। কিন্তু বল জালে পৌঁছাল মোটে একবার।
koeman
ছবি: টুইটার

হুয়েস্কার গোলমুখে বার্সেলোনার শট নিল মোট ২০টি। কিন্তু বল জালে পৌঁছাল মোটে একবার। ঘাম ঝরানো জয়ে নতুন বছর শুরু করার পর ক্লাবটির কোচ রোনাল্ড কোমান অকপটে স্বীকার করলেন স্কোয়াডে একজন পরিপূর্ণ স্ট্রাইকারের ঘাটতির কথা।

স্প্যানিশ লা লিগায় রবিবার রাতে প্রতিপক্ষের মাঠে ১-০ গোলে জিতেছে কাতালানরা। একাদশের আক্রমণভাগে কোমান জায়গা দিয়েছিলেন গোড়ালির চোট থেকে সেরে ওঠা লিওনেল মেসি, ওসমান দেম্বেলে ও মার্টিন ব্র্যাথওয়েটকে। এই তিনজন মিলে নেন ১৫টি শট। কিন্তু জালের ঠিকানা খুঁজে পাননি। ম্যাচের ২৭তম মিনিটে বার্সার হয়ে জয়সূচক গোলটি করেন মিডফিল্ডার ফ্রেঙ্কি ডি ইয়ং।

নির্ধারিত সময়ের নয় মিনিট বাকি থাকতে ডেনমার্কের স্ট্রাইকার ব্র্যাথওয়েটের পরিবর্তে আতোঁয়ান গ্রিজমানকে নামান কোমান। কিন্তু মেসি ও দেম্বেলের মতো তিনিও পরিপূর্ণ স্ট্রাইকার নন। আর লুইস সুয়ারেজ মৌসুমের শুরুতে অ্যাতলেতিকো মাদ্রিদে পাড়ি জমালেও তার শূন্যস্থান পূরণ করার মতো কাউকে স্কোয়াডে অন্তর্ভুক্ত করেনি বার্সেলোনা।

ম্যাচ জুড়ে গোলের অনেক সুযোগ হাতছাড়া হওয়ায় স্বাভাবিকভাবেই ভীষণ হতাশ বার্সা কোচ কোমান। লিগের আগের ম্যাচেও এইবারের বিপক্ষে একইভাবে বহু  সুযোগ নষ্ট করেছিল তার শিষ্যরা। সেদিন তাদের মাঠ ছাড়তে হয়েছিল পয়েন্ট হারিয়ে।

ধারাবাহিকভাবে আক্রমণভাগের ব্যর্থতায় স্কোয়াডে একজন পরিপূর্ণ স্ট্রাইকারের ঘাটতি অনুভব করছেন নেদারল্যান্ডসের সাবেক তারকা ফুটবলার কোমান। হুয়েস্কার বিপক্ষে ম্যাচ শেষে তিনি বলেছেন, ‘স্কোয়াডের প্রত্যেক খেলোয়াড়ের উপর আমার আস্থা আছে। কিন্তু আমরা যদি তিন জন মিডফিল্ডার খেলাই, তাহলে আমাদের তিন জন ফরোয়ার্ড খেলানোর জায়গা থাকে।’

‘আমরা মৌসুমের শুরুতেও বেশ কয়েকবার বলেছি যে, আরও প্রতিযোগিতা, আরও গোল ও আরও কার্যকারিতার জন্য আমাদের আক্রমণভাগের শীর্ষে একজনকে প্রয়োজন। তবে এটি (স্ট্রাইকার দলে নেওয়া) অনেক কিছুর উপর নির্ভর করছে।’

জয়ে ফেরা বার্সা ১৬ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে উঠে এসেছে পয়েন্ট তালিকার পঞ্চম স্থানে। শীর্ষে থাকা অ্যাতলেতিকোর অর্জন ১৫ ম্যাচে ৩৮ পয়েন্ট। আসরের বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ রয়েছে দুইয়ে। ১৭ ম্যাচে তাদের সংগ্রহ ৩৬ পয়েন্ট।

চলতি জানুয়ারিতে লা লিগায় অ্যাথলেটিক বিলবাও ও গ্রানাদার মুখোমুখি হবে বার্সেলোনা। তাছাড়া, স্প্যানিশ সুপার কাপের সেমিফাইনালে রিয়াল সোসিয়েদাদের মুখোমুখি হবে ক্লাবটি।

সামনের চ্যালেঞ্জগুলো নিয়ে কোমানের মন্তব্য, ‘চলতি মাসটি আমাদের প্রত্যাশা পূরণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, প্রতিপক্ষের মাঠে আমাদের অনেকগুলো ম্যাচ রয়েছে এবং আমরা যদি জিতি, তাহলে আমি মনে করি, আমরা লড়াই করতে পারব (শিরোপার জন্য)।’

Comments