পথে হাঁটলে একটা কিছু মিলবেই: ফাহমিদা নবী

নন্দিত কণ্ঠশিল্পী ফাহমিদা নবীর জন্মদিন আজ ৪ জানুয়ারি। জন্মদিনে চলমান সময়ের তার একান্ত অনুভূতি ও ভাবনা নিয়ে কথা বলতে গিয়ে গুণী এই শিল্পী বলেছেন, পথে হাঁটলে একটা কিছু মিলবেই।
Fahmida Nabi
ছবি: স্টার ফাইল ফটো

নন্দিত কণ্ঠশিল্পী ফাহমিদা নবীর জন্মদিন আজ ৪ জানুয়ারি। জন্মদিনে চলমান সময়ের তার একান্ত অনুভূতি ও ভাবনা নিয়ে কথা বলতে গিয়ে গুণী এই শিল্পী বলেছেন, পথে হাঁটলে একটা কিছু মিলবেই।

এনামুল করিম নির্ঝর পরিচালিত ‘আহা!’ সিনেমায় ‘লুকোচুরি লুকোচুরি গল্প’ গানটিতে কণ্ঠ দিয়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনি। তার প্রকাশিত উল্লেখযোগ্য অ্যালবামগুলো হলো: ‘এক মুঠো গান’, ‘দুপুরে একলা পাখি’, ‘তুমি কি সেই তুমি’, ‘মনে কি পড়ে না’, ‘চারটা দেয়াল হঠাৎ খেয়াল’, ‘তবু বৃষ্টি চাই’, ‘ইচ্ছে হয়’, ‘আমারে ছুঁয়েছিলে’ (নজরুলগীতি), ‘তুমি অভিমানে’ ইত্যাদি।

জন্মদিনে সমকালীন অনুভূতি-ভাবনা নিয়ে তার কথা হয় দ্য ডেইলি স্টার অনলাইনের সঙ্গে।

কী মনে হচ্ছে করোনা মহামারির এই সময়ে?

প্রতিদিনই একটু একটু করে জীবনটাকে বুঝছি। বেঁচে থাকাটাই যেন প্রতিটা মানুষের জন্যে যুদ্ধ। করোনা মহামারিতে আমরা অনেককে হারিয়েছি, আমিও মরে যেতে পারতাম। এই সময়ে জন্মদিনটা অন্য বছরের তুলনায় অন্যরকম হবে।

কী অনুধাবন করলেন নিজের ভেতরে?

বিভিন্ন রকমের অনুধাবন হচ্ছে। একেক সময় একেক রকমের অনুধাবন হয়েছে।  যেমন, আগে মানুষের কথায় রাগ হলে হয়তো মুখের ওপর কিছু বলে ফেলতাম। কিন্তু, এখন আর কিছু বলি না। অনেক ধীর গতির হয়ে গেছি। মানুষ যতই খারাপ ব্যবহার করুক না কেন, আমার জায়গা থেকে ভালো কথা বলব, ভালো ব্যবহার করব। আরও বুঝেছি মানুষটা দেখতে যেমনই হোক তার কর্মই আসল। পথে হাঁটলে একটা কিছু মিলবেই।

নতুন প্রজন্মের জন্য কোনো পরিকল্পনা?

এখন শুধু ভালো গান রেখে  যাওয়ার সময়। কে কি বলল, কে কি ভাবল সে সবে আমার কিছুই যায় আসে না। নতুন প্রজন্মের জন্য পুরনো ও নতুনের কম্বিনেশনে ক্ল্যাসিকাল, সেমি-ক্ল্যাসিকাল গান তৈরি করব।

নিজের গাওয়া ভালো লাগা কয়েকটি গানের কথা বলেন?

‘তুমি কি সেই তুমি’, ‘ভুলে যাও’, ‘ভালোবাসার কোনো মানে নেই’, ‘স্বপ্নছোঁয়া’, ‘মাঝে মাঝে তোমায় আমি দুঃখ কী দেই খুব’, ‘আকাশ সমুদ্র ওপার’, ‘লুকোচুরি লুকোচুরি গল্প’, ‘একটু যদি তাকাও তুমি’, ‘ভুল করে ভালোবেসেছি’— এই তো!

জন্মদিনের বিশেষ পরিকল্পনা আছে কী?

সারাদিন বাসায় থাকব। জন্মদিনে বিশেষ পরিকল্পনা থাকে না। প্রিয়জনরা শুভেচ্ছা জানান, বাসায় আসেন।  আজ সন্ধা ৬টায় গাজী টিভির একটি বিশেষ অনুষ্ঠান আছে। চ্যানেল আইতে অনুষ্ঠান ছিল। কিন্তু, প্রখ্যাত কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের মৃত্যুতে তা বাতিল হয়েছে।

Comments

The Daily Star  | English

New School Curriculum: Implementation limps along

One and a half years after it was launched, implementation of the new curriculum at schools is still in a shambles as the authorities are yet to finalise a method of evaluating the students.

7h ago