ভারত থেকে ভ্যাকসিন আমদানি ও জরুরি ব্যবহারের অনুমোদন

ভারতের সেরাম ইনস্টিটিউটের উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন আমদানির জন্য ঔষধ প্রশাসন অধিদপ্তর (ডিজিডিএ) এর অনুমোদন পেয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। সেই সঙ্গে জরুরি প্রয়োজনে এই ভ্যাকসিন ব্যবহারেরও অনুমোদন দেওয়া হয়েছে।
ছবি: এএফপি

ভারতের সেরাম ইনস্টিটিউটের উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন আমদানির জন্য ঔষধ প্রশাসন অধিদপ্তর (ডিজিডিএ) এর অনুমোদন পেয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। সেই সঙ্গে জরুরি প্রয়োজনে এই ভ্যাকসিন ব্যবহারেরও অনুমোদন দেওয়া হয়েছে।

ডিজিডিএ মুখপাত্র আইয়ুব হোসেন আজ সোমবার দ্য ডেইলি স্টারকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া থেকে ভ্যাকসিন আমদানির জন্য বেক্সিমকোকে অনাপত্তি সনদ দিয়েছে ডিজিডিএ।

স্বাস্থ্যসচিব আব্দুল মান্নান বলেছেন, ডিজিডিএ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন আমদানির পাশাপাশি জরুরি ব্যবহারের অনুমতিও দিয়েছে।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা ভ্যাকসিন ভারতে উৎপাদন করছে সেরাম ইনস্টিটিউট। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিনের ভারতীয় সংস্করণ ‘কোভিশিল্ড’ চূড়ান্ত অনুমোদন পাওয়া পর এটির তিন কোটি ডোজ সংগ্রহের জন্য গত ৫ নভেম্বর ভারতের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া ও বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল লিমিটেডের সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে সরকার।

গতকাল রোববার ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই) সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড এবং ভারত বায়োটেকের কোভ্যাক্সিনের জরুরি ব্যবহারের অনুমোদনের দিয়েছে।

আরও পড়ুন: 

ভারতের ভ্যাকসিন নিষেধাজ্ঞা বাংলাদেশের জন্য প্রযোজ্য হবে না: পররাষ্ট্রমন্ত্রী

যতদূর জানি ভারতের নিষেধাজ্ঞা আমাদের চুক্তিকে ব্যাঘাত করবে না: স্বাস্থ্যসচিব

আশ্বস্ত থাকতে পারি, আমরা চুক্তি অনুযায়ী ভ্যাকসিন পাব: স্বাস্থ্যমন্ত্রী

বাংলাদেশ যথাসময়েই ভ্যাকসিন পাবে: বেক্সিমকো

Comments

The Daily Star  | English

Sundarbans cushions blow

Cyclone Remal battered the coastal region at wind speeds that might have reached 130kmph, and lost much of its strength while sweeping over the Sundarbans, Met officials said. 

6h ago