টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে ইতিহাস গড়ল নিউজিল্যান্ড

নিজেদের সুদীর্ঘ ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো এই স্বাদ পেল কিউইরা।
new zealand cricket
ছবি: টুইটার

ঘরের মাঠে দুই ম্যাচের টেস্ট সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠল নিউজিল্যান্ড। নিজেদের সুদীর্ঘ ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো এই স্বাদ পেল কিউইরা।

বুধবার ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে পাকিস্তানকে ইনিংস ও ১৭৬ হারিয়েছে কেন উইলিয়ামসনের দল। ফলে আইসিসির হালনাগাদকৃত র‍্যাঙ্কিংয়ে অস্ট্রেলিয়াকে হটিয়ে এক নম্বরে জায়গা করে নিয়েছে তারা।

নিউজিল্যান্ডের রেটিং পয়েন্ট ১১৮, অজিদের ১১৬। ১১৪ রেটিং পয়েন্ট নিয়ে তিন নম্বরে রয়েছে ভারত। মাত্র ৫৫ রেটিং পয়েন্ট পেয়ে র‍্যাঙ্কিংয়ের সেরা দশের সবার নিচে আছে বাংলাদেশ।

গত এক দশকে এই নিয়ে ছয়টি দল টেস্টে র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করল। এখন পর্যন্ত মোট সাতটি দল অর্জন করেছে চূড়ায় পৌঁছানোর গৌরব। শীর্ষে ওঠার আগে গত কয়েক বছরের অধিকাংশ সময়ে নিউজিল্যান্ড ছিল র‍্যাঙ্কিংয়ের দুইয়ে; মূলত, নিজেদের মাটিতে দুর্দান্ত রেকর্ডের কারণে।

ঘরের মাঠে নিউজিল্যান্ডের সবশেষ হারটি ছিল ২০১৭ সালের মার্চে, প্রতিপক্ষ ছিল দক্ষিণ আফ্রিকা। এরপর থেকে দেশের মাটিতে অপরাজিত রয়েছে তারা। আর এই নিয়ে টানা তিনটি সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করল দলটি। পাকিস্তানের আগে তারা নাস্তানাবুদ করেছিল ওয়েস্ট ইন্ডিজ ও ভারতকে।

নিউজিল্যান্ডের সাফল্যে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন অধিনায়ক উইলিয়ামসন। টেস্ট ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা এই তারকা ম্যাচ শেষে প্রতিক্রিয়ায় বলেছেন, ‘গ্রীষ্মকালীন টেস্ট মৌসুম দারুণভাবে শেষ করতে পারাটা দল হিসেবে আমাদের জন্য গর্বের এবং আমরা জানি যে, স্পেশাল কিছুই অর্জন করেছি আমরা।’

Comments

The Daily Star  | English

MV Abdullah crew men en route to UAE

The Daily Star spoke to the family members of one crew member to find out how the events unfolded

2h ago