ভারতের আরেক বিপদ বার্ড ফ্লু

ভারতজুড়ে গত ১০ দিনে কয়েক লাখ পাখি মৃত অবস্থায় পাওয়া গেছে। হিমাচল প্রদেশ, মধ্য প্রদেশ, কেরালা ও রাজস্থানে মৃত পাখি পরীক্ষা করে বার্ড ফ্লু শনাক্ত হয়েছে।
ছবি: রয়টার্স

ভারতজুড়ে গত ১০ দিনে কয়েক লাখ পাখি মৃত অবস্থায় পাওয়া গেছে। হিমাচল প্রদেশ, মধ্য প্রদেশ, কেরালা ও রাজস্থানে মৃত পাখি পরীক্ষা করে বার্ড ফ্লু শনাক্ত হয়েছে।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, দেশটির ন্যাশনাল ইনিস্টিটিউ অব হাই সিকিউরিটি অ্যানিমাল ডিজিজেস (এনআইএইচএসএডি) এ মরা পাখির নমুনা পরীক্ষায় এভিয়ান ইনফ্লুয়েঞ্জার ভাইরাস এইচ৫এন৮ এর উপস্থিতি পাওয়া গেছে। ভাইরাসের বিস্তারকে নিয়ন্ত্রণে রাখতে ‘বার্ড ফ্লু’ সতর্কতা জারি করা হয়েছে।

জানা গেছে, কর্ণাটক ও তামিলনাড়ু এবং এর প্রতিবেশী রাজ্য কেরালায় গত কয়েকদিনে ১২ হাজার হাঁস মারা যাওয়ার পরে আতঙ্ক দেখা দেয়।

দেশের উত্তরাঞ্চলে, হিমাচল প্রদেশের নিকটবর্তী জম্মু-কাশ্মীর ও হরিয়ানাও নমুনা সংগ্রহ ও পরীক্ষা শুরু হয়েছে। এই রোগটি ‘জুনোটিক’ হলেও এখনও পর্যন্ত মানুষের মধ্যে সংক্রমণের খবর পাওয়া যায়নি।

ভারত সরকার জানিয়েছে, ক্ষতিগ্রস্ত ওই চার রাজ্যে ১২টি পরীক্ষা কেন্দ্র চিহ্নিত করা হয়েছে। এছাড়াও বার্ড ফ্লু পরিস্থিতি পর্যবেক্ষণে দিল্লিতে একটি কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে।

এনডিটিভি জানায়, আলাপ্পুজা ও কোট্টায়মের কিছু অংশে অ্যাভিয়ান ইনফ্লুয়েঞ্জা এইচ৫এন৮ স্ট্রেইন শনাক্তের পর কেরালায় প্রায় ২৪ হাজার পাখির নমুনা পরীক্ষা করে ভাইরাসটি শনাক্ত হয়েছিল।

এ অঞ্চলগুলোতে হাঁস-মুরগি ও পোলট্রি বিক্রয় নিয়ন্ত্রণ করা হয়েছে।

কর্মকর্তারা জানিয়েছেন, ভাইরাসটি এখনও স্থানীয়ভাবে সংক্রমণ করছে। আক্রান্ত কয়েকটি অঞ্চলের বাইরে ছড়ায়নি।

দক্ষিণের রাজ্যগুলোর মধ্যে চারটি অঞ্চলকে বার্ড ফ্লু’র ‘সংক্রমণ স্থল’ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

এই সপ্তাহের শুরুতে বনমন্ত্রী কে রাজু বলেছিলেন, ‘বার্ড ফ্লু’র কারণে কৃষকদের ক্ষতিপূরণের বিষয়ে মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনার পরে সিদ্ধান্ত নেওয়া হবে।’

এদিকে, পোল্ট্রি ও সম্পর্কিত পণ্য পরিবহন পর্যবেক্ষণের জন্য কেরালার সীমান্তে ২৬ টি চেক পোস্ট স্থাপন করেছে তামিলনাড়ু সরকার।

গত দশ দিনে হরিয়ানার পাঁচকুলা জেলায় চার লাখ পাখি মারা যাওয়ার খবর পাওয়া গেছে। তবে রাজ্যটিতে এখনও বার্ড ফ্লু প্রাদুর্ভাবের বিষয়টি নিশ্চিত করা যায়নি। কর্তৃপক্ষ জানিয়েছে, এ নিয়ে তদন্ত চলছে।

গতকাল মঙ্গলবার কেরালা, রাজস্থান ও মধ্য প্রদেশ এভিয়ান ফ্লু নিশ্চিত করার পর হিমাচল প্রদেশও নমুনা শনাক্ত করে ভাইরাসটির প্রার্দুভাবের কথা জানায়। ওই রাজ্যে প্রায় ২৭ হাজার অতিথি পাখি মৃত অবস্থায় পাওয়া গেছে।

কয়েকটি জেলাতে ইতোমধ্যেই পোল্ট্রি পাখির জবাই, বিক্রয়, ক্রয়-রপ্তানি, কোনও জাতের মাছ ও এর সম্পর্কিত পণ্য, ডিম, মাংস, মুরগী নিষিদ্ধ করা হয়েছে।

মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান এ বিষয়ে আজ জরুরি বৈঠক ডেকেছেন।

এদিকে, ইন্দোরে মরা কাকের অন্তত দুটির নমুনায় এইচ৫এন৮ ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়। জানা গেছে, করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে ব্যস্ত থাকা শহরটির স্বাস্থ্য বিভাগ মরা কাকগুলো যেসব এলাকায় পাওয়া গেছে সেখানে বাড়ি বাড়ি গিয়ে লোকজনকে পরীক্ষা করা শুরু করেছে।

তবে, মধ্য প্রদেশের প্রতিবেশি মহারাষ্ট্রে এখনও কোনও সংক্রমণের খবর পাওয়া যায়নি।

ভারত ২০০৬ সালে প্রথম এভিয়ান ইনফ্লুয়েঞ্জার প্রাদুর্ভাবের কথা জানায়। গত শতাব্দীতে বিশ্বজুড়ে বার্ড ফ্লু’র চারটি বড় বড় প্রাদুর্ভাব রেকর্ড করা হয়েছে।

ভারতে এই রোগটি মূলত সেপ্টেম্বর-অক্টোবর থেকে ফেব্রুয়ারি-মার্চ পর্যন্ত শীতের মাসগুলোতে অতিথি পাখিদের মাধ্যমে ছড়ায়।

Comments

The Daily Star  | English
Bangladesh Remittance from top 10 countries

UAE emerges as top remittance source for Bangladesh

Bangladesh received the highest remittance from the United Arab Emirates in the first 10 months of the outgoing fiscal year, well ahead of traditional powerhouses such as Saudi Arabia and the United States, central bank figures showed.

12h ago