ট্রাম্প-সমর্থকদের হামলা: পরিস্থিতি নিয়ন্ত্রণে, সিনেট অধিবেশন আবার শুরু

যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটলে প্রেসিডেন্ট ট্রাম্পের উগ্র সমর্থকদের হামলার কয়েক ঘণ্টা পর পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে সিনেটে অধিবেশন শুরু হয়েছে।
কংগ্রেস ভবনে হামলা চালিয়েছে ট্রাম্প-সমর্থকরা। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটলে প্রেসিডেন্ট ট্রাম্পের উগ্র সমর্থকদের হামলার কয়েক ঘণ্টা পর পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে সিনেটে অধিবেশন শুরু হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যমগুলো জানায়, বুধবার কংগ্রেসে আনুষ্ঠানিকভাবে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের সার্টিফিকেশন প্রক্রিয়া শুরু হয়। এ সময় নির্বাচনে পরাজিত প্রেসিডেন্ট ট্রাম্পের কয়েক শ সমর্থক নির্বাচনী ফল বর্জন করে ক্যাপিটল হিলে হামলা চালায়।

সহিংসতার মুখে অধিবেশন স্থগিত হয়, পুলিশ আইন প্রণেতাদের সরিয়ে নেয়। প্রায় তিন ঘণ্টারও বেশি সময় পর পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। 

বুধবার বিক্ষোভকারীদের ভবনে ঢুকে আক্রমণ চালানোর বিশৃঙ্খলার দৃশ্যে গোটা বিশ্বই হতবাক হয়ে পড়ে।

ওয়াশিংটন পুলিশ জানায়, সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে একজন নারী মারা গেছেন। এফবিআই জানিয়েছে, সন্দেহভাজন দুটি বিস্ফোরক ডিভাইস উদ্ধার করা হয়েছে।

সিএনএন জানায়, পুলিশ বিকেল সাড়ে ৫টার পর ক্যাপিটল ভবনটিকে নিরাপদ ঘোষণা করে। আইন প্রণেতারা সকাল ৮টার পরে পুনরায় অধিবেশন শুরু করেন। 

সিনেটে অধিবেশন শুরু হওয়ার পর ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেন, ‘যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে আজকের দিনটি একটি কালো দিন হিসেবে উল্লেখ থাকবে।’

এর আগে ভাইস-প্রেসিডেন্টের মুখপাত্র জানায়, হামলার সময়েও ক্যাপিটল হিল চেড়ে যাননি পেন্স। সিনেটের সভাপতির দায়িত্ব পালন করা পেন্স সব সময়ই কংগ্রেসের নেতৃত্ব, পুলিশ এবং বিচার ও প্রতিরক্ষা বিভাগের সঙ্গে যোগাযোগ রেখেছেন। যাতে ‘ক্যাপিটলকে নিয়ন্ত্রণে নিয়ে কংগ্রেস আবার শুরু করা যায়।’

অধিবেশন শুরুর পর ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেন, ‘যারা আজ ক্যাপিটলে বিপর্যয় সৃষ্টি করেছেন, আপনার জয়ী হতে পারেননি। সহিংসতা কখনো বিজয়ী হয় না। স্বাধীনতা বিজয়ী হয় এবং এটা এখনো জনগণের হাউস। আমরা যেহেতু আবার এই চেম্বার শুরু করছি, বিশ্ব আবার একবার দেখবে যে, অভূতপূর্ব সহিংসতা এবং ভাঙচুরের মধ্যেও আমাদের গণতন্ত্রের দৃঢ়তা এবং শক্তি কতটা মজবুত। যুক্তরাষ্ট্রের নির্বাচিত জনপ্রতিনিধিরা আবার একত্রিত হয়েছেন।’

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago