নারায়ণগঞ্জে বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

বকেয়া বেতনের দাবিতে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ এলাকায় একটি পোশাক কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছেন।
নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ এলাকায় পোশাক কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেন। ছবি: সংগৃহীত

বকেয়া বেতনের দাবিতে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ এলাকায় একটি পোশাক কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ মিছিল করেছেন।

আজ বৃহস্পতিবার দুপুর ২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত শিমরাইল-আদমজী-নারায়ণগঞ্জ সড়কে একটি কারখানার কয়েক শতাধিক শ্রমিক ওই বিক্ষোভ করেন।

এতে সড়কে উভয় দিকে কয়েক কিলোমিটার পর্যন্ত তীব্র যানজট সৃষ্টি হয়। ফলে, দুর্ভোগে পড়েন সাধারণ যাত্রীরা।

পুলিশ ও কারখানার শ্রমিকেরা জানান, আদমজী ইপিজেডের ওই পোশাক কারখানা গত বছরের ১০ আগস্ট দুই দিনের ছুটি ঘোষণা করে কারখানা বন্ধ করে দেয়। বন্ধ করার পরও শ্রমিকদের ৩ থেকে ৪ হাজার টাকা করে বেতন পরিশোধ করে আসছিল মালিক পক্ষ। তার ধারাবাহিকতায় ৭ জানুয়ারি বেতন দেওয়ার তারিখ দেওয়া হয় শ্রমিকদের। কিন্তু, বৃহস্পতিবার সকালে মালিকপক্ষ বেতন পরিশোধ না করায় শ্রমিকেরা কারখানার সামনে বিক্ষোভ শুরু করে। দুপুরে শ্রমিকেরা ইপিজেডের প্রধান কার্যালয়ের সামনে রাস্তা অবরোধ করে বিক্ষোভ শুরু করে।

এ সময় ইপিজেডের নিরাপত্তা কর্মীরা তাদের সরিয়ে দিতে চাইলে শ্রমিকদের সঙ্গে বাকবিতণ্ডা হয়। এক পর্যায়ে নিরাপত্তাকর্মীদের সঙ্গে শ্রমিকদের ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। পরে বিক্ষুব্ধ শ্রমিকরা শিমরাইল-আদমজী-

নারায়ণগঞ্জ সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে। খবর পেয়ে শিল্প পুলিশের এএসপি আইনুল হক ও সিদ্ধিরগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) শরীফ আহমেদ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের দাবি পূরণের আশ্বাস দিলে অবরোধ তুলে নেন তারা।

আদমজী ইপিজেডের জেনারেল ম্যানেজার (জিএম) আহসান কবির দ্য ডেইলি স্টারকে বলেন, ‘কারখানাটিতে ৬ হাজার শ্রমিক কাজ করেন। কিন্তু, গত ৪ মাস ধরে কোম্পানির কোনো অর্ডার নেই। লে-অফ আছে। তবে, প্রতি মাসের ৭ তারিখ বেতন পরিশোধ করে দিচ্ছে। ফান্ড না থাকায় আজকে বেতন দিতে পারেনি। এজন্য ৩০০ থেকে ৪০০ শ্রমিক বিক্ষোভ শুরু করে। এ সময় শ্রমিকেরা সড়ক অবরোধ করে রাখায় নিরাপত্তা কর্মীরা তাদের সরিয়ে দিয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমরা মালিকপক্ষের সঙ্গে বৈঠক করছি। আগামী সাত দিনের মধ্যে তাদের বেতন পরিশোধ করা হবে।’

সিদ্ধিরগঞ্জ থানার পরিদর্শক (তদন্ত) শরীফ আহমেদ বলেন, ‘শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেওয়া হয়েছে। বিকেল ৪টায় যানবাহন চলাচল স্বাভাবিক হয়েছে।’

Comments

The Daily Star  | English
Islami Bank's former managing director Abdul Mannan

How Islami Bank was taken over ‘at gunpoint’

Islami Bank, the largest private bank by deposits in 2017, was a lucrative target for Sheikh Hasina’s cronies when an influential business group with her blessing occupied it by force – a “perfect robbery” in Bangladesh’s banking history.

7h ago