করোনাভাইরাস

মৃত্যু প্রায় ১৯ লাখ, আক্রান্ত ৮ কোটি ৮০ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ১৯ লাখ মানুষ। আক্রান্ত হয়েছেন আট কোটি ৮০ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় পাঁচ কোটি মানুষ।
চীনে বাড়ি বাড়ি গিয়ে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহ করছেন স্বাস্থ্যকর্মীরা। ৭ জানুয়ারি ২০২১। ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ১৯ লাখ মানুষ। আক্রান্ত হয়েছেন আট কোটি ৮০ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় পাঁচ কোটি মানুষ।

আজ শুক্রবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সাড়ে নয়টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন আট কোটি ৮০ লাখ পাঁচ হাজার ২১৩ জন এবং মারা গেছেন ১৮ লাখ ৯৭ হাজার ৫৬৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন চার কোটি ৯০ লাখ ৫৩ হাজার ১০১ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ১৫ লাখ ৭২ হাজার ৬৪৯ জন এবং মারা গেছেন তিন লাখ ৬৫ হাজার ১৭৪ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৭৯ লাখ ৬১ হাজার ৬৭৩ জন, মারা গেছেন দুই লাখ ৪৯৮ জন এবং সুস্থ হয়েছেন ৭০ লাখ ৭৭ হাজার ১০৯ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি চার লাখ ১৩ হাজার ৪১৭ জন, মারা গেছেন এক লাখ ৫০ হাজার ৫৭০ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি ৩৭ হাজার ৩৯৮ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৩১ হাজার ৩১ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৪ লাখ ৯৩ হাজার ৫৬৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১১ লাখ ২৭ হাজার ৪৭১ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৬ হাজার ৪৮৪ জন, মারা গেছেন চার হাজার ৭৮৮ জন এবং সুস্থ হয়েছেন ৯০ হাজার ৪৭৮ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ১৯ হাজার ৯০৫ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ৭১৮ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৬৪ হাজার ৪৪৬ জন।

Comments

The Daily Star  | English

Afif exposing BCB’s bitter truth

Afif Hossain has been one of the most fortuitous cricketers in the national fold since his debut in February 2018.

6h ago