কৃষক বিদ্রোহ: ৮ম দফা বৈঠকেও হলো না সমাধান

ভারতের বিতর্কিত তিন কৃষি আইন নিয়ে কেন্দ্র এবং কৃষকদের মধ্যে অষ্টম দফা বৈঠক হয়েছে। তবে, আজকের বৈঠকে শুরুর কয়েক মিনিটের মধ্যে সড়ক অবরোধ করেন কৃষকরা।
পাঞ্জাবে কৃষকদের আন্দোলন। ছবি: রয়টার্স

ভারতের বিতর্কিত তিন কৃষি আইন নিয়ে কেন্দ্র এবং কৃষকদের মধ্যে অষ্টম দফা বৈঠক হয়েছে। তবে, আজকের বৈঠকে শুরুর কয়েক মিনিটের মধ্যে সড়ক অবরোধ করেন কৃষকরা।

কৃষক ও সরকারের মধ্যে সর্বশেষ বৈঠক শুরু হয় আজ দুপুর ২টা ৪৫ মিনিটে। কিন্তু, প্রথম কয়েক মিনিটের মধ্যে উভয় পক্ষ পরিষ্কার করে দেয় যে, তারা নিজেদের অবস্থান থেকে সরতে প্রস্তুত নয়।

আজ শুক্রবার ভারতীয় সংবাদ মাধ্যম ইন্ডিয়া টুডে বিষয়টি জানায়।

সূত্র জানায়, আজকের বৈঠকে কৃষকরা জোরালোভাবে তিনটি কৃষি আইন বাতিলের দাবি জানায়।

তবে, কেন্দ্র কৃষকদের এ বিষয়ে সুপ্রিম কোর্টের রায়ের জন্য অপেক্ষা করতে বলেছে। বৈঠকে সরকার পক্ষকে উদ্ধৃত করে সূত্র বলেছে, ‘যদি আদালত বলে কৃষি আইন অবৈধ, তাহলে আমরা সেগুলো বাতিল করব। কিন্তু, আদালত যদি অন্যকিছু বলে তাহলে কৃষকদের অবশ্যই তাদের আন্দোলন শেষ করতে হবে।’

কৃষকরা এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে এবং বলেছে, এই প্রক্রিয়া শেষ হতে অনেক সময়ের প্রয়োজন হতে পারে।

কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র তোমার কৃষকদের বলেছেন, সারা দেশের জন্য কৃষি আইন তৈরি হয়েছে, শুধু একটি নির্দিষ্ট রাজ্যের জন্য নয়। যেহেতু অন্য রাজ্যের কৃষকরা আইনকে সমর্থন করছে, তাই কৃষক নেতাদের আন্দোলন শেষ করা উচিত।

কৃষকরা অবশ্য জানিয়েছেন, তারা আইন বাতিল ছাড়া অন্য কিছু মানবেন না।

আজকের বৈঠকটি ছিল কেন্দ্র এবং কৃষকদের মধ্যে অষ্টম দফা বৈঠক। গত মাস থেকে কৃষকরা তিনটি কৃষি আইনের বিরুদ্ধে দিল্লি সীমান্তে প্রতিবাদ করছেন।

পাঞ্জাব, হরিয়ানা এবং উত্তর প্রদেশের কৃষকরা হুমকি দিয়েছেন, যদি কেন্দ্রের সঙ্গে আবারও আলোচনা ব্যর্থ হয়। তাহলে প্রজাতন্ত্র দিবসে ট্রাক্টর র‌্যালির ঘোষণা দিয়েছেন তারা।

Comments

The Daily Star  | English

DMCH doctors threaten strike after assault on colleague

A doctor at Dhaka Medical College Hospital (DMCH) was allegedly assaulted yesterday after the death of a private university student there, with some of his peers accusing the physicians of neglecting their duty in his treatment

4h ago