মুম্বাই হামলার ‘মূল পরিকল্পনাকারী’ লাকভির ৫ বছরের কারাদণ্ড

ভারতের মুম্বাইয়ে ২০০৮ সালে সন্ত্রাসী হামলার ‘মূল পরিকল্পনাকারী’ জাকি-উর-রেহমান লাকভিকে ‘সন্ত্রাসবাদে অর্থায়ন’র জন্য পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন পাকিস্তানের একটি আদালত।
Zaki ur Rehman Lakhvi-1.jpg
জাকি-উর-রেহমান লাকভি। ছবি: সংগৃহীত

ভারতের মুম্বাইয়ে ২০০৮ সালে সন্ত্রাসী হামলার ‘মূল পরিকল্পনাকারী’ জাকি-উর-রেহমান লাকভিকে ‘সন্ত্রাসবাদে অর্থায়ন’র জন্য পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন পাকিস্তানের একটি আদালত।

আজ শুক্রবার রয়টার্স জানায়, আদালতের আদেশ অনুযায়ী তিন মামলায় লাকভিকে পাঁচ বছরের কারাদণ্ড দেওয়া হয় এবং প্রতিটি মামলার জন্য এক লাখ রুপি করে জরিমানা করা হয়।

২০০৮ সালের নভেম্বরে ভারতের মুম্বাইয়ে সন্ত্রাসী হামলার পেছনের মূল পরিকল্পনাকারী হিসেবে যুক্তরাষ্ট্র ও ভারত জাকির-উর-রেহমানকে চিহ্নিত করেছিল। ওই হামলায় ১৬৬ জন নিহত এবং ৩০৮ জন আহত হয়েছিলেন।

ভারতীয় কর্তৃপক্ষ জানায়, ২০০৮ সালের মুম্বাই হামলায় একমাত্র বেঁচে যাওয়া হামলাকারী তার মৃত্যুদণ্ড কার্যকরের আগে জিজ্ঞাসাবাদে হামলাকারীদের সঙ্গে জাকির লাকভির যোগাযোগ ছিল বলে জানিয়েছিল। পাকিস্তানকে দীর্ঘদিন ধরে মুম্বাই হামলার জন্য লাকভিকে বিচারের আওতায় আনার আহ্বান জানিয়ে আসছে ভারত।

তবে লাকভির এই শাস্তি কোনো নির্দিষ্ট হামলার সঙ্গে সংশ্লিষ্ট নয়। তার আইনজীবীও রয়টার্সের কাছে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

পাকিস্তানের কাউন্টার টেররিজম বিভাগের মুখপাত্র এক বিবৃতিতে জানান, শাস্তির আদেশের পর লাকভিকে কারাগারে পাঠানো হয়েছে।

উগ্রবাদী সংগঠন লস্কর-ই-তৈয়বার (এলইটি) নেতা লাকভিকে ‘সন্ত্রাসবাদে অর্থায়ন’র জন্য গত ২ জানুয়ারি গ্রেপ্তার করে পাকিস্তান।

পাঞ্জাবের কাউন্টার টেররিজম ডিপার্টমেন্টের (সিটিডি) এক মুখপাত্র বলেন, ‘নিষিদ্ধ সংগঠন এলইটি নেতা জাকির সন্ত্রাসবাদে অর্থায়নের জন্য তহবিল সংগ্রহ ও বিতরণ করতে একটি ওষুধের দোকান চালাচ্ছিলেন বলে জানা গেছে।’

Comments

The Daily Star  | English

Broadband internet restored in selected areas

Broadband internet connections were restored on a limited scale yesterday after 5 days of complete countrywide blackout amid the violence over quota protest

10h ago