বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে কলকাতার উপ-হাইকমিশনের তথ্যচিত্র প্রকাশ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশন একটি তথ্যচিত্র প্রকাশ করেছে।
বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে কলকাতার উপ-হাইকমিশনের তথ্যচিত্র থেকে নেওয়া ছবি।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশন একটি তথ্যচিত্র প্রকাশ করেছে।

আজ সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ‘বঙ্গবন্ধু ফিরে এলে তোমার স্বপ্নের বাংলায়’ শিরোনামে তথ্যচিত্রের কথা জানানো হয়।

এতে বলা হয়, গতকাল বাংলাদেশ উপ-হাইকমিশন, কলকাতা প্রযোজিত ৭ মিনিট ২৮ সেকেন্ডের  তথ্যচিত্রটির ওয়েব ফাইল উম্মোচন করেন উপ-হাইকমিশনার তৌফিক হাসান।

এ সময় উপস্থিত ছিলেন দৈনিক সংবাদ পত্রিকার যুদ্ধকালীন প্রতিনিধি সাংবাদিক বিকচ চৌধুরী, উপ-হাইকমিশনের কর্মকর্তারা ও কলকাতার বিশিষ্ট ব্যক্তিরা।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৯৭২ সালের ১০ জানুয়ারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের মিয়াওয়ালী কারাগার থেকে মুক্ত হয়ে লন্ডন, তারপর দিল্লি হয়ে বাংলাদেশে ফেরার পথে কলকাতাবাসীর আবেগের জায়গা থেকে গীতিকার আবিদুর রহমানের কথায় সঙ্গীতজ্ঞ সুধীন দাশগুপ্তের সুরে ‘বঙ্গবন্ধু ফিরে এলে তোমার স্বপ্নের বাংলায়’ এ ঐতিহাসিক গানটি সৃষ্টি হয়। তথ্যচিত্রটিতে ‘বঙ্গবন্ধু ফিরে এলে তোমার স্বপ্নের বাংলায়’ গানের মূল শিল্পী কিংবদন্তী সন্ধ্যা মুখোপাধ্যায় ১৯৭২ সালে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনকে স্মরণ করে মহান নেতাকে শ্রদ্ধাঞ্জলি জানান।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পাওয়ার পর তার লন্ডনে গমন, সেখানে তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী এডওয়ার্ড হিথের সঙ্গে সাক্ষাৎ, সংবাদ সম্মেলন, দিল্লীতে যাত্রাবিরতি, গার্ড অব অনার ও বিভিন্ন দেশের কূটনীতিকদের বঙ্গবন্ধুকে অভিবাদন, ঢাকা অবতরণ, রেসকোর্স ময়দানে ঐতিহাসিক সমাবেশে বঙ্গবন্ধুর আবেগাপ্লুত ভাষণ, যুদ্ধবিধস্ত বাংলাদেশের পুনর্গঠন ও বিভিন্ন দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনে বঙ্গবন্ধুর অবিস্মরণীয় ভূমিকাসহ বিভিন্ন দুর্লভ মুহূর্ত এই তথ্যচিত্রটিতে তুলে ধরা হয়েছে।

ইতোপূর্বে কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশন জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে সুরকার অশোক ভদ্র সুরারোপিত এবং গীতিকার প্রিয় চট্টোপাধ্যায় রচিত একটি গানে কলকাতার সাত জন কণ্ঠশিল্পী--সৈকত মিত্র, অনুপম রায়, ইমন চক্রবর্তী, সোমলতা, রূপঙ্কর বাগচী, জোজো মুখার্জি এবং আকাশ সেন-এর অংশগ্রহণে ‘সোনার বাংলাদেশ’ শিরোনামে একটি মৌলিক গান নির্মাণ করে।

Comments

The Daily Star  | English

97pc work of HSIA third terminal complete: minister

Only three percent of work, which includes calibration and testing of various systems is yet to be completed

19m ago