করোনাভাইরাস

মৃত্যু ১৯ লাখ ৪৪ হাজার, আক্রান্ত ৯ কোটি সাড়ে ৮ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৯ লাখ ৪৪ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন নয় কোটি আট লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন পাঁচ কোটির বেশি মানুষ।
চীনের একটি স্কুলে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ৬ জানুয়ারি ২০২১। ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ১৯ লাখ ৪৪ হাজারের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন নয় কোটি আট লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন পাঁচ কোটির বেশি মানুষ।

আজ মঙ্গলবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সাড়ে ৯টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন নয় কোটি আট লাখ ৭৩ হাজার ৮৭৮ জন এবং মারা গেছেন ১৯ লাখ ৪৪ হাজার ৫৬১ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি দুই লাখ ৪৭ হাজার ৪৫৩ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ২৬ লাখ ১২ হাজার ৩৮২ জন এবং মারা গেছেন তিন লাখ ৭৬ হাজার ৫১ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৮১ লাখ ৩১ হাজার ৬১২ জন, মারা গেছেন দুই লাখ তিন হাজার ৫৮০ জন এবং সুস্থ হয়েছেন ৭২ লাখ ৭৩ হাজার ২৩৭ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি চার লাখ ৭৯ হাজার ১৭৯ জন, মারা গেছেন এক লাখ ৫১ হাজার ৩২৭ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি এক লাখ ১১ হাজার ২৯৪ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৩৪ হাজার ৩৬৮ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৫ লাখ ৪১ হাজার ৬৩৩ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১১ লাখ ৬০ হাজার ৩৭৩ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৬ হাজার ৯২০ জন, মারা গেছেন চার হাজার ৭৯৩ জন এবং সুস্থ হয়েছেন ৯০ হাজার ৭৭২ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ২৩ হাজার ৩০২ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ৮০৩ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৬৭ হাজার ৭১৮ জন।

Comments

The Daily Star  | English
Awami League's peace rally

Relatives in UZ Polls: AL chief’s directive for MPs largely unheeded

Ministers’ and Awami League lawmakers’ desire to tighten their grip on grassroots seems to be prevailing over the AL president’s directive to have their family members and relatives withdrawn from the upazila polls. 

2h ago