চিনিকল বন্ধের প্রতিবাদে মানববন্ধনে বক্তারা

‘লুটেরাদের স্বার্থে চিনিকল বন্ধ’

দেশে চিনির চাহিদা বছরে প্রায় ২০ লাখ মেট্রিক টন। সেখানে ১৫টি চিনিকলে গত মৌসুমে উৎপাদন হয়েছে মাত্র ৬০ হাজার মেট্রিক টন। অথচ সরকার এই বিপুল পরিমাণ চাহিদার কথা বিবেচনায় না নিয়ে পাটকলের মতো দেশি-বিদেশি লুটেরাদের স্বার্থে চিনিকল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।

দেশে চিনির চাহিদা বছরে প্রায় ২০ লাখ মেট্রিক টন। সেখানে ১৫টি চিনিকলে গত মৌসুমে উৎপাদন হয়েছে মাত্র ৬০ হাজার মেট্রিক টন। অথচ সরকার এই বিপুল পরিমাণ চাহিদার কথা বিবেচনায় না নিয়ে পাটকলের মতো দেশি-বিদেশি লুটেরাদের স্বার্থে চিনিকল বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।

রংপুর জেলার একমাত্র রাষ্ট্রায়ত্ত ভারী শিল্প কারখানা ‘শ্যামপুর চিনিকল’ বন্ধের প্রতিবাদে আজ বুধবার দুপুরে অনুষ্ঠিত মানববন্ধন-সমাবেশে বক্তারা এসব কথা বলেন।

শ্যামপুর চিনিকল রক্ষা কমিটির আয়োজনে বেলা সাড়ে ১১টায় রংপুর নগরীর কাচারি বাজার চত্বরে এই মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, লোকসানের অজুহাতে পূর্ব ঘোষণা ছাড়াই চলতি মৌসুমে বাংলাদেশ চিনি এবং খাদ্যশিল্প করপোরেশন শ্যামপুরসহ দেশের ছয়টি চিনিকলে উৎপাদন বন্ধ ঘোষণা করে।

আখ মাড়াইয়ের সকল প্রস্তুতি থাকা সত্ত্বেও সরকারি সিদ্ধান্তে রংপুরের আখ ৬৫ কিলোমিটার দূরে জয়পুরহাট চিনিকলে নিয়ে যাওয়া হচ্ছে। জয়পুরহাট চিনিকলে প্রতিদিন যে পরিমাণ আখ ক্রয়ের কথা সে পরিমাণ কিনছে না।

ইতোমধ্যে আখের পরিণত বয়স ১৪ মাস অতিক্রান্ত হয়েছে। এভাবে জয়পুরহাট চিনিকলে রংপুরে উৎপাদিত আখ নিতে অন্তত ছয় মাস সময় লাগবে। ফলে আখ মরে শুকনো খড়িতে পরিণত হবে বলে জানান বক্তারা।

তারা আরও বলেন, পরিবহন খরচ ও আখ মাড়াইয়ে বেশি সময় নেওয়ায় আখের রস শুকিয়ে যাওয়া এবং রাস্তায় নানা ধরনের ঝুঁকির কারণে আখচাষিরা ক্ষতিগ্রস্ত হবেন।

আধুনিকায়নের মাধ্যমে চিনিকল চালুর দাবি জানিয়ে বক্তারা চিনিকলের লোকসানের জন্য লুটপাট, দুর্নীতি ও অব্যবস্থাপনাকে দায়ী করেন। দুর্নীতিবাজদের দ্রুত গ্রেপ্তার ও শাস্তি নিশ্চিত করার জোর দাবি জানান তারা।

সেই সঙ্গে লাভজনক দামে কৃষকের কাছ থেকে আখ ক্রয় এবং শ্রমিক-কর্মচারীদের বকেয়া বেতন-ভাতা, পেনশন পরিশোধেরও দাবি জানান তারা।

দাবি মানা না হলে আগামী ২৪ জানুয়ারি আখচাষি, চিনিকলের শ্রমিক-কর্মচারীসহ সর্বস্তরের জনগণকে সঙ্গে নিয়ে রংপুর নগর থেকে বদরগঞ্জ পর্যন্ত পদযাত্রা কর্মসূচির ঘোষণা দেওয়া হয় এই মানববন্ধন ও সমাবেশ থেকে।

শ্যামপুর চিনিকল রক্ষা কমিটির সমন্বয়ক কমরেড আব্দুল কুদ্দুসের সভাপতিত্বে এবং আনোয়ার হোসেন বাবলুর পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা শাহাদত হোসেন, অশোক সরকার, কুমারেশ রায়, শাহীন রহমান, গৌতম রায়, ডা. অধ্যাপক সৈয়দ মামুনুর রহমান, অধ্যক্ষ নজরুল ইসলাম হক্কানি, মনিরুজ্জামান, উমর ফারুক, আমিন উদ্দিন বিএসসি, আখচাষি আলতাফ হোসেন, পুষ্প রঞ্জন বর্মণ, জাহাঙ্গীর হোসেন প্রমুখ।

সমাবেশ শেষে বহুমুখী ও আধুনিক শ্যামপুর চিনিকল চালুর দাবিতে রংপুর জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর চার দফা দাবি সম্বলিত স্মারকলিপি পেশ করা হয়।

Comments

The Daily Star  | English

Dhaka getting hotter

Dhaka is now one of the fastest-warming cities in the world, as it has seen a staggering 97 percent rise in the number of days with temperature above 35 degrees Celsius over the last three decades.

6h ago