শীর্ষ খবর

সংবাদ সম্মেলনে সিএনএন’র প্রতিবেদন শোনাল বিসিএসআইআর

জিনোম সিকোয়েন্সিং অগ্রগতি সম্পর্কে জানাতে সংবাদ সম্মেলন ডেকে সিএনএনের একটি প্রতিবেদন পড়ে শোনালেন বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আফতাব আলী শেখ।
BCSIR-1.jpg
সিএনএনের প্রতিবেদন পড়ে শোনাচ্ছেন বিসিএসআইআর চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আফতাব আলী শেখ। ছবি: স্টার

জিনোম সিকোয়েন্সিং অগ্রগতি সম্পর্কে জানাতে সংবাদ সম্মেলন ডেকে সিএনএনের একটি প্রতিবেদন পড়ে শোনালেন বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের (বিসিএসআইআর) চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আফতাব আলী শেখ।

প্রতিবেদনটিতে জিনোম সিকোয়েন্সের স্যাম্পল প্রক্রিয়াকরণে বাংলাদেশের প্রশংসা করে সিএনএন।

আজ বুধবার ‘বিসিএসআইআরের জিনোমিক রিসার্চ ল্যাবরেটরির কোভিড-১৯ গবেষণার অগ্রগতি ও আন্তর্জাতিক স্বীকৃতি’ শীর্ষক ওই সম্মেলনে অংশ নিতে গতকাল সাংবাদিকদের বার্তা পাঠায় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়।

বিসিএসআইআর এখন পর্যন্ত ৩০০টিরও বেশি সার্স-সিওভি-২ ভাইরাসের নমুনার সম্পূর্ণ জিনোম সিকোয়েন্সিং ডাটা আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল ইনিশিয়েটিভ অন শেয়ারিং অল ইনফ্লুয়েঞ্জা ডাটা’র (জিআইএসএইড) কাছে জমা দিয়েছে বলে সংবাদ সম্মেলনে উল্লেখ করেন বিসিএসআইআর চেয়ারম্যান।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘বাংলাদেশের জিনোম গবেষণায় নুন্যতম সুযোগ থাকা সত্ত্বেও করোনা মহামারির সময়ে আমাদের গবেষণার এ অর্জনকে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা উচ্ছ্বসিত প্রশংসা করেছেন।’

সিএনএনও বাংলাদেশের গবেষক দলের ভূয়সী প্রশংসা করেছে উল্লেখ করে ডা. মো. আফতাব আলী শেখ বলেন, ‘সিএনএন বার্তা সংস্থাটির সিনিয়র মেডিকেল করেস্পন্ডেন্ট এলিজাবেথ কোহেন তার প্রতিবেদনে বলেন, বাংলাদেশ, শ্রীলঙ্কা ও সুরিনামের মতো কম সুবিধাসম্পন্ন দেশগুলো যুক্তরাষ্ট্রের চেয়েও দ্রুত স্যাম্পল প্রক্রিয়াকরণ করতে পেরেছে।’

এ ছাড়া, জিআইএসএইড’র মুখপাত্রও বাংলাদেশের গবেষণার প্রশংসা করেছে বলে জানান বিসিএসআইআর চেয়ারম্যান।

সিএনএনের বিষয়টি ছাড়া জিনোম সিকোয়েন্সিংয়ে আপনারা নতুন আর কী করেছেন? জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, ‘নতুন কিছু নেই। আমরা পরে জানাব।’

Comments

The Daily Star  | English

Sylhet floods worsening

The flood situation in Sylhet has been deteriorating fast with the rivers inundating vast tracts of land and upending the lives of millions.

11h ago