দায়িত্বের তৃতীয় ম্যাচেই পিএসজিকে শিরোপা জেতালেন আর্জেন্টাইন কোচ

প্রথমার্ধে দলকে এগিয়ে নেন মাউরো ইকার্দি। বিরতির পর বদলি নেমে শেষদিকে জালের দেখা পান চোট কাটিয়ে ফেরা নেইমার।
pochettino neymar
ছবি: টুইটার

প্যারিস সেইন্ট জার্মেইয়ের (পিএসজি) দায়িত্ব গ্রহণের পর তৃতীয় ম্যাচেই শিরোপার স্বাদ পেলেন মরিসিও পচেত্তিনো। অলিম্পিক মার্সেইকে হারিয়ে ফরাসি সুপার কাপ জয়ের উল্লাসে মাতল তার শিষ্যরা। এক যুগের কোচিং ক্যারিয়ারে এটিই এই আর্জেন্টাইন কোচের প্রথম শিরোপা।

বুধবার রাতে লঁসে ফাইনালে মার্সেইকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় পিএসজি। ফরাসি সুপার কাপে এটি তাদের টানা অষ্টম ও সবমিলিয়ে দশম শিরোপা। এই প্রতিযোগিতায় এর চেয়ে বেশিবার চ্যাম্পিয়ন হওয়ার কীর্তি নেই আর কোনো দলের।

আক্রমণের ধারা বজায় রেখে ম্যাচের ৩৯তম মিনিটে এগিয়ে যায় প্যারিসিয়ানরা। স্বদেশি আর্জেন্টাইন তারকা আনহেল দি মারিয়ার ক্রসে মাউরো ইকার্দির হেড মার্সেইয়ের গোলরক্ষক ঠেকালেও বিপদমুক্ত করতে ব্যর্থ হন। বল পোস্টে লেগে ফিরে আসলে ফাঁকা জালে অনায়াসে বল পাঠান তিনি।

চোট কাটিয়ে মাঠে ফেরা নেইমার ব্যবধান দ্বিগুণ করেন ৮৫তম মিনিটে। ডান পায়ের বুদ্ধিদীপ্ত গড়ানো শটে লক্ষ্যভেদ করেন দ্বিতীয়ার্ধে বদলি নামা এই ব্রাজিলিয়ান তারকা। মার্সেইয়ের গোলরক্ষক স্তিভ মাদাঁদাঁ ডি-বক্সে ইকার্দিকে ফাউল করলে পেনাল্টি পেয়েছিল পিএসজি।

নির্ধারিত সময়ের শেষ মিনিটে রোমাঞ্চ ছড়ায় ম্যাচে। দিমিত্রি পায়েত নিশানা ভেদ করলে ব্যবধান কমায় মার্সেই। কিন্তু সমতাসূচক গোলের দেখা আর পায়নি তারা। রক্ষণ জমাট রেখে শেষ হাসি হাসে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের গত আসরের ফাইনালিস্ট পিএসজি।

psg champion
ছবি: টুইটার

ফরাসি সুপার কাপ অনুষ্ঠিত হয়ে থাকে বিগত মৌসুমের লিগ ওয়ান চ্যাম্পিয়ন ও ফরাসি কাপ চ্যাম্পিয়নের মধ্যে। গতবার পিএসজি দুটি শিরোপাই জেতায় লিগের রানার্সআপ হিসেবে এক ম্যাচের এই প্রতিযোগিতায় সুযোগ পায় মার্সেই।

টমাস টুখেলকে সরানোর পর চলতি মাসের শুরুতে পচেত্তিনোর হাতে নেইমার-কিলিয়ান এমবাপেদের দায়িত্ব বুঝিয়ে দেয় পিএসজি কর্তৃপক্ষ। সাঁত এতিয়েনের বিপক্ষে ড্র দিয়ে শুরু হয় তার যাত্রা। আগের ম্যাচে নতুন বছরের প্রথম জয়ের দেখা তিনি পান বাঁস্তকে হারিয়ে। আর এবারে উঠে গেলেন চূড়ায়।

আর্জেন্টিনা জাতীয় দলের সাবেক ডিফেন্ডার পচেত্তিনো ২০০৯ থেকে ২০১২ পর্যন্ত ছিলেন স্প্যানিশ ক্লাব এস্পানিয়লের কোচ। এরপর ২০১৩-১৪ মৌসুম সাউদাম্পটনে কাটিয়ে আরেক ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পারে পাড়ি জমান তিনি। সেখানে খ্যাতি আর সাফল্য পেলেও শিরোপাবঞ্চিত ছিলেন তিনি।

২০১৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত পাঁচ বছরেরও বেশি সময় স্পার্সদের কোচ ছিলেন পচেত্তিনো। দলটির হয়ে দুবার শিরোপার খুব কাছে পৌঁছেও গিয়েছিলেন তিনি। ২০১৫ সালে লিগ কাপ ও ২০১৯ সালে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে রানার্সআপ হয়ে সন্তুষ্ট থাকতে হয় তাকে।

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

4h ago