খেলা

অশ্বিনের ৮০০ উইকেট নেওয়ার ক্ষমতা আছে: মুরালিধরন

টেস্ট ক্রিকেটে ৮০০ উইকেট আছে কেবল মুরালির। তারপরেই ৭০৮ উইকেট নিয়ে আছেন অজি কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্ন। সেরা তালিকায় আছেন একজন ভারতীয় বোলারও।
ছবি: সংগৃহীত

অসাধারণ ব্যাটিং করে সিডনি টেস্টে দলকে জয় সমান এক ড্র এনে দিয়েছেন ভারতীয় ক্রিকেটার রবিচন্দ্রন অশ্বিন। তবে বল হাতেও নিজের আসল কাজটাও দারুণভাবে করছেন নিয়মিত। সাম্প্রতিক সময়ের বোলারদের মধ্যে একমাত্র তার মধ্যেই ৭০০ থেকে ৮০০ উইকেট নেওয়ার ক্ষমতা আছে বলে মনে করেন টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ উইকেট শিকারি কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরন।

টেস্ট ক্রিকেটে ৮০০ উইকেট আছে কেবল মুরালির। তারপরেই ৭০৮ উইকেট নিয়ে আছেন অজি কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্ন। সেরা তালিকায় আছেন একজন ভারতীয় বোলারও। ৬১৯ উইকেট নিয়ে তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি অনিল কুম্বলে। এ কিংবদন্তিদের ছাড়ানোর ক্ষমতা বর্তমান সময়ের ক্রিকেটারদের মধ্যে অশ্বিনের আছে বলে মনে করেন মুরালি।

যদিও উইকেটের সংখ্যায় তার চেয়ে এগিয়ে আছেন অস্ট্রেলিয়ান অফস্পিনার নাথান লায়ন। ৯৯ টেস্টে ৩৯৬ উইকেট তার। ব্রিসবেনে নিজের ক্যারিয়ারের শততম টেস্ট ম্যাচ খেলবেন তিনি। অন্যদিকে ৭৪ টেস্টে ৩৭৭টি উইকেট অশ্বিনের। বয়সের দিকেও লায়নের এক বছরেরও বেশি বড় তিনি। কিন্তু তারপরও অশ্বিনই তার রেকর্ড ভাঙতে পারেন বলে বিশ্বাস করেন এ লঙ্কান।

সম্প্রতি ইংলিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফে মাইকেল ভনের কলামে মুরালিধরন বলেছেন, 'আশ্বিনের সুযোগ আছে কারণ সে অসাধারণ বোলার। এর বাইরে, আমার মনে হয় না যে কোনও তরুণ বোলার আসবে যে ৮০০ উইকেট নিতে পারবে। নাথান লায়ন এতে পৌঁছানোর মতো যথেষ্ট ভালো না। তার এখন ৪০০ (৩৯৬) এর কাছাকাছি উইকেট তবে সেখানে যাওয়ার জন্য তাকে অনেক অনেক ম্যাচ খেলতে হবে।'

মূলত টেস্ট ক্রিকেটের গতি পরিবর্তন হয়ে যাওয়াতেই কাজটা সহজ হয়ে গেছে বর্তমান সময়ের স্পিনারদের জন্য। মুরালির ভাষায়, 'টেস্ট ক্রিকেটে সমস্যাটি হচ্ছে টি-টোয়েন্টি এবং ওয়ানডের গতি পরিবর্তন করেছে। আমি যখন খেলতাম, ব্যাটসম্যানরা টেকনিক্যালি অনেক ভালো ছিল এবং উইকেট ফ্ল্যাট ছিল; এখন তারা তিন দিনের মধ্যে ম্যাচ শেষ করার চেষ্টা করে। আমাদের সময়ের বোলারদের স্পিন পেতে অতিরিক্ত কাজ করতে হতো এবং ফলাফল পেতে কিছু জাদুকরী কিছু করতে হতো।'

হালের টি-টোয়েন্টি ও ওয়ানডে ক্রিকেটের আগ্রাসী মনোভাবের জন্য বর্তমান সময়ের খেলোয়াড়রা খুব বেশি ধৈর্য নিয়ে খেলে বলে জানান মুরালি। আর এ কারণে কেবল লাইন ও লেংথ ঠিক রাখতে পারলেই উইকেট এমনি পেয়ে যাবেন বলে মনে করেন তিনি, 'আজকাল, যদি আপনি টানা লাইন এবং লেংথ বজায় রেখে বোলিং করেন তবে আপনি পাঁচটি উইকেট পাবেন। এটা নিশ্চিত কারণ ব্যাটসম্যানরা এখন আক্রমণ ছাড়া বেশিক্ষণ থাকতে পারে না।'

Comments

The Daily Star  | English

Extreme heat sears the nation

The scorching heat continues to disrupt lives in different parts of the country, forcing the authorities to close down all schools and colleges till April 27.

2h ago