আন্তর্জাতিক
করোনাভাইরাস

মৃত্যু প্রায় ২০ লাখ, আক্রান্ত ৯ কোটি সাড়ে ৩০ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ২০ লাখ মানুষ। আক্রান্ত হয়েছেন নয় কোটি সাড়ে ৩০ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন পাঁচ কোটি ১৩ লাখের বেশি মানুষ।
বেলজিয়ামে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ১৪ জানুয়ারি ২০২১। ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ২০ লাখ মানুষ। আক্রান্ত হয়েছেন নয় কোটি সাড়ে ৩০ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন পাঁচ কোটি ১৩ লাখের বেশি মানুষ।

আজ শুক্রবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সাড়ে ৯টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন নয় কোটি ৩০ লাখ ৭৬ হাজার ৯২৫ জন এবং মারা গেছেন ১৯ লাখ ৯৩ হাজার ১৪৬ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ১৩ লাখ ২৯ হাজার ২৫৬ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৩৩ লাখ আট হাজার ৮৮২ জন এবং মারা গেছেন তিন লাখ ৮৮ হাজার ৫৩১ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৮৩ লাখ ২৪ হাজার ২৯৪ জন, মারা গেছেন দুই লাখ সাত হাজার ৯৫ জন এবং সুস্থ হয়েছেন ৭৩ লাখ ৯৪ হাজার ৭৩৯ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি পাঁচ লাখ ১২ হাজার ৯৩ জন, মারা গেছেন এক লাখ ৫১ হাজার ৭২৭ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি এক লাখ ৪৬ হাজার ৭৬৩ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৩৭ হাজার ৯১৬ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৫ লাখ ৮৮ হাজার ৩৬৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১১ লাখ ৮৫ হাজার ৬২১ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৭ হাজার ৪৪৬ জন, মারা গেছেন চার হাজার ৭৯৬ জন এবং সুস্থ হয়েছেন ৯১ হাজার ২৬ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ২৫ হাজার ৭২৩ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ৮৪৯ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৭০ হাজার ৪০৫ জন।

Comments

The Daily Star  | English

Cyclones now last longer at sea, on land

Remal was part of a new trend of cyclones that take their time before making landfall, are slow-moving, and cause significant downpours, flooding coastal areas and cities. 

2h ago