আন্তর্জাতিক
করোনাভাইরাস

মৃত্যু ২০ লাখ ছাড়াল, আক্রান্ত ৯ কোটি ৩৮ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২০ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন নয় কোটি সাড়ে ৩৮ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন পাঁচ কোটি ১৬ লাখের বেশি মানুষ।
ছবি: রয়টার্স ফাইল ফটো

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২০ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন নয় কোটি সাড়ে ৩৮ লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন পাঁচ কোটি ১৬ লাখের বেশি মানুষ।

আজ শনিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সোয়া ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন নয় কোটি ৩৮ লাখ ১৬ হাজার ৯৫৩ জন এবং মারা গেছেন ২০ লাখ আট হাজার ২৩৭ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ১৬ লাখ ৬৫ হাজার ৯৯৯ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৩৫ লাখ ২০ হাজার ৫৬১ জন এবং মারা গেছেন তিন লাখ ৯১ হাজার ৯২২ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৮৩ লাখ ৯৩ হাজার ৪৯২ জন, মারা গেছেন দুই লাখ আট হাজার ২৪৬ জন এবং সুস্থ হয়েছেন ৭৪ লাখ ৩৮ হাজার ৭৫ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি পাঁচ লাখ ২৭ হাজার ৬৮৩ জন, মারা গেছেন এক লাখ ৫১ হাজার ৯১৮ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি এক লাখ ৬২ হাজার ৭৩৮ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৩৯ হাজার ২২ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৬ লাখ নয় হাজার ৭৩৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১১ লাখ ৯৯ হাজার ৮১০ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৭ হাজার ৪৪৬ জন, মারা গেছেন চার হাজার ৭৯৬ জন এবং সুস্থ হয়েছেন ৯১ হাজার ২৬ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ২৬ হাজার ৪৮৫ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ৮৬২ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৭১ হাজার ১২৩ জন।

Comments

The Daily Star  | English

Cow running amok in a shopping mall: It’s not a ‘moo’ point

Animals in Bangladesh are losing their homes because people are taking over their spaces.

1h ago