রুটের ডাবল সেঞ্চুরির পর ইনিংস হার এড়াতে লড়ছে লঙ্কানরা

গল টেস্টের তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ১৫৬ রান তুলেছে শ্রীলঙ্কা
joe root
ছবি: শ্রীলঙ্কা ক্রিকেট

প্রথম ইনিংসেই আসল সর্বনাশ হয়ে গিয়েছিল স্বাগতিকদের। অল্প রানে গুটিয়ে যাওয়ার পর ম্যাচে ফিরতে দরকার ছিল দারুণ বোলিং। কিন্তু জো রুটের ডাবল সেঞ্চুরিতে তাও হয়নি। দ্বিতীয় ইনিংসে টপ অর্ডার জ্বলে উঠলেও ইনিংস হারের শঙ্কায় আছে শ্রীলঙ্কা।

গল টেস্টের তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে ২ উইকেটে ১৫৬ রান তুলেছে শ্রীলঙ্কা। ইংল্যান্ডের করা ৪২১ রানের পর তাই ১৩০ রানে পিছিয়ে আছে স্বাগতিকরা। হাতে আছে ৮ উইকেট।

কুশল পেরেরা ৬২ করে ফিরে যাওয়ার পর লাহিরু থিরিমান্নে ৭৬ রানে অপরাজিত আছেন। তার সঙ্গী নাইট ওয়াচম্যান লাসিথ এম্বুলদেনিয়া।

এর আগে আগের দিনের ৪ উইকেটে ৩২০ রানের সঙ্গে আর কেবল একশো রান যোগ করতে পেরেছিল ইংল্যান্ড। যার অনেকটাই এসেছে রুটের নৈপুণ্যে। ইংল্যান্ড অধিনায়ক ১৬৮ রান নিয়ে নেমে পেরিয়ে যান ডাবল সেঞ্চুরি। দিলরুয়ান পেরেরার বলে আউট হওয়ার আগে করেছেন ২২৮ রান। অর্থাৎ দলের অর্ধেকের বেশি রানই এসেছে তার ব্যাট থেকে।

জবাবে খেলতে নেমে ভাল শুরু পায় শ্রীলঙ্কা। দুই ওপেনারের জুটিতে আসে শতরান। স্যাম কারানের বলে ৬২ করে পেরেরার আউটে ভাঙ্গে এই জুটি। পরে তিনে নেমে কুশল মেন্ডিস সময় নিয়ে থিতু হতে চেয়েছিলেন। আরেকদিকে রান বাড়াচ্ছিলেন থিরুমান্নে। দুজনের জুটিতে আসে ৫৪ রান। কিন্তু সময় নিলেও তাল আনতে পারেননি মেন্ডিস। ধুঁকতে থাকা মেন্ডিসকে  (১৫ রান) ফেরান জ্যাক লিচ। দিনের বাকিটা সময় নাইটওয়াচম্যান নিয়ে পার করে দেন থিরুমান্নে। চতুর্থ দিনেই এই টেস্ট শেষ হয়ে যাওয়ার আভাসই স্পষ্ট। তা এড়াতে হলে লঙ্কানদের করতে হবে দারুণ কিছু।

Comments

The Daily Star  | English

PM briefing media on China visit

The press conference started at the prime minister's official residence Ganabhaban here at 4pm today.

48m ago