সাংবাদিক বালু হত্যা: বিস্ফোরক মামলায় ৫ জনের যাবজ্জীবন

একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক হুমায়ুন কবির বালু হত্যার ঘটনায় বিস্ফোরক মামলায় পাঁচ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।
সাংবাদিক হুমায়ুন কবির বালু। ফাইল ফটো

একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক হুমায়ুন কবির বালু হত্যার ঘটনায় বিস্ফোরক মামলায় পাঁচ আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।  

খুলনা জননিরাপত্তা বিঘ্নকারী অপরাধ দমন ট্রাইব্যুনাল আদালতের বিচারক মো. সাইফুজ্জামান হিরো সোমবার এই রায় দেন। দীর্ঘ ১৬ বছর পর এই মামলার রায় দেওয়া হলো।

সাজাপ্রাপ্ত আসামিরা হলেন পূর্ব বাংলা কমিউনিস্ট পার্টির এম এল জনযুদ্ধের শীর্ষ নেতা সৈয়দ ইকবাল হোসেন ওরফে স্বাধীন, নজরুল ইসলাম, জাহাঙ্গীর, রিমন ও জাহিদ হোসেন। রায় ঘোষণার সময় জাহিদ, নজরুল ইসলাম, রিমন ও স্বাধীন আদালতে উপস্থিত ছিলেন। আর জাহাঙ্গীর পলাতক।

সাংবাদিক হুমায়ুন কবির বালু ২০০৪ সালের ২৭ জুন তার নিজ কর্মস্থল খুলনার স্থানীয় দৈনিক জন্মভূমি পত্রিকার প্রধান ফটকের সামনে সন্ত্রাসীদের বোমা হামলায় নিহত হন।

সাংবাদিক হুমায়ুন কবির হত্যার ঘটনার বিচারপ্রক্রিয়া দুই অংশে বিভক্ত। একটি ছিল হত্যার ঘটনায় করা মামলা। আরেকটি বিস্ফোরক মামলা। ২০০৮ সালে হত্যা মামলা অংশের বিচারে সাত আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়। আর আজ বিস্ফোরক মামলার রায় দেওয়া হলো।

এই মামলার পিপি আরিফ লিটন ডেইলি স্টারকে বলেন, ২০০৯ সালের ১৫ এপ্রিল রাষ্ট্রপক্ষের আইনজীবী এনামুল হক বিস্ফোরক মামলাটি অধিকতর তদন্তের জন্য আদালতে আবদন করেন। একই বছর ২০ এপ্রিল বিচারক মোহাম্মদ সিকদার আলী মামলাটি অধিকতর তদন্তের আদশ দেন। ১০ মে মুখ্য মহানগর হাকিমের আদালত শুনানি শেষে মামলাটি অধিকতর তদন্তের জন্য সিআইডিতে পাঠান। তদন্ত কর্মকর্তা ৭ জুন মামলার নথি গ্রহণ করেন। তদন্ত শেষে ২০১৫ সালর ৩১ ডিসেম্বর সিআইডির সহকারী পুলিশ সুপার মো. শাহাদত হাসান সম্পূরক অভিযাগপত্র দাখিল করেন।

মামলায় আদালতে ৫৮ জন সাক্ষীর মধ্যে ৮ জন সাক্ষ্য দেন।

Comments

The Daily Star  | English

Putin says 'appreciates the support' of North Korea

Russian President Vladimir Putin said Wednesday he "appreciates the support" of North Korea, Russian state media reported, during a rare visit to Pyongyang to meet leader Kim Jong Un

15m ago