খেলা

এমন অভিষেকের পরও বাদ নটরাজন, ফিরলেন কোহলি

নিজেদের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম দুটির জন্য দল ঘোষণা করেছে ভারত।
natarajan test
ছবি: টুইটার

নিজেদের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম দুটির জন্য দল ঘোষণা করেছে ভারত। চমক জাগিয়ে সেখানে জায়গা পাননি অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেকে আলো ছড়ানো বাঁহাতি পেসার থাঙ্গারাসু নটরাজন। তবে ছুটি কাটিয়ে স্কোয়াডে ফিরেছেন দলটির নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি।

অজিদের মাটিতে স্মরণীয় সিরিজ জয়ের কয়েক ঘণ্টার ব্যবধানে ১৮ সদস্যের দল দিয়েছে চেতন শর্মার নেতৃত্বাধীন ভারতীয় নির্বাচক কমিটি। পাঁজরের চোট কাটিয়ে ঢুকেছেন অভিজ্ঞ পেসার ইশান্ত শর্মা। তলপেটের চোট থেকে সেরে উঠে জায়গা ধরে রেখেছেন আরেক গতি তারকা জসপ্রিত বুমরাহ। পেস বিভাগে টিকে গেছেন মোহাম্মদ সিরাজ আর শার্দুল ঠাকুরও।

রোমাঞ্চকর ব্রিসবেন টেস্টের প্রথম ইনিংসে ৭৮ রানে ৩ উইকেট নেন নটরাজন। কিন্তু ভারতীয় নির্বাচকদের কাছে সেটা যথেষ্ট মনে হয়নি। তার পাশাপাশি বাদ পড়েছেন নবদ্বীপ সাইনি এবং চোটগ্রস্ত মোহাম্মদ শামি ও উমেশ যাদব।

রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, শুবমান গিল ও লোকেশ রাহুলকে জায়গা করে দিতে গিয়ে ঠাঁই পাননি ওপেনার পৃথ্বী শ। দলে ফেরানো হয়েছে পেস অলরাউন্ডার হার্দিক পান্ডিয়াকে। ডাক পেয়েছেন অভিষেকের অপেক্ষায় থাকা স্পিন অলরাউন্ডার অক্ষর প্যাটেল। রবীন্দ্র জাদেজা ও হনুমা বিহারি চোটের কারণে ছিটকে গেলেও স্কোয়াডে আছেন রবিচন্দ্রন অশ্বিন।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-১ ব্যবধানে জেতা সদ্য সমাপ্ত সিরিজে ভারতের হয়ে কোনো ম্যাচ না খেলেও টিকে গেছেন স্পিনার কুলদ্বীপ যাদব। অভিষেক টেস্টে ব্যাটে-বলে নজর কেড়ে নেওয়া ওয়াশিংটন সুন্দরের উপরও আস্থা রেখেছেন নির্বাচকরা।

আগামী ৫ ফেব্রুয়ারি চেন্নাইতে সিরিজের প্রথম টেস্টে নামবে ভারত-ইংল্যান্ড। দ্বিতীয় ম্যাচ মাঠে গড়াবে ১৩ ফেব্রুয়ারি থেকে।

প্রথম দুই টেস্টের ভারত টেস্ট দল:

বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, শুবমান গিল, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), লোকেশ রাহুল, হার্দিক পান্ডিয়া, রিশভ পান্ত, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, কুলদ্বীপ যাদব, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, ইশান্ত শর্মা, জাসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, শার্দুল ঠাকুর।

Comments

The Daily Star  | English

Cyclones now last longer at sea, on land

Remal was part of a new trend of cyclones that take their time before making landfall, are slow-moving, and cause significant downpours, flooding coastal areas and cities. 

1h ago