স্নায়ুচাপে ভুগছিলেন, রোমাঞ্চিতও ছিলেন সাকিবরা

এমনিতে দ্বিপাক্ষিক সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলাটা বড় কোন ঘটনা নয়। তার উপর ক্যারিবিয়ানরা এসেছে দ্বিতীয় সারির দল নিয়ে।
Shakib Al Hasan, Hasan Mahmud
ছবি: ফিরোজ আহমেদ

১০ মাস পর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নেমেছিল বাংলাদেশ, সাকিব আল হাসানের ফেরাটা আরও লম্বা সময় পর। তিনি আন্তর্জাতিক কোন ম্যাচ খেলতে নামলেন ১৫ মাসের বেশি সময় পর। কিন্তু নেমেই দারুণ মুন্সিয়ানা দেখিয়েছেন তিনি। উইন্ডিজকে ধসিয়ে মাত্র ৮ রানে ৪ উইকেট নেওয়ার পর বাংলাদেশের শীর্ষ তারকা জানালেন, এই ম্যাচে নামার আগে মিশ্র এক অনুভূতি কাজ করছিল সবার মাঝে।

এমনিতে দ্বিপাক্ষিক সিরিজে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলাটা বড় কোন ঘটনা নয়। তার উপর ক্যারিবিয়ানরা এসেছে দ্বিতীয় সারির দল নিয়ে। শুরু থেকেই সিরিজের আমেজটা গিয়েছিল অনেক কমে।

বুধবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে কুয়াশায় ভরপুর মাঠে ক্যারিবিয়ানরা বাংলাদেশের বোলারদের সামনে দাঁড়াতেই পারেনি। তারা গুটিয়ে যায় মাত্র ১২২ রানে। টানা সাত ওভারের এক স্পেলেই সাকিব নিয়ে ফেলেন ৩ উইকেট। পরে নেন আরেকটি। ৪ উইকেট নিতে খরচ করেন মাত্র ৮ রান।

Hasan Mahmud
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

প্রতিপক্ষ যেমনই হোক। জড়তা কাটিয়ে জুতসই পারফর্ম করতে পারার স্বস্তি সাকিবের,  ‘ভালো লাগছে। ১৬-১৭ মাস পর খেলাটা সহজ ছিল না। কিন্তু যেভাবে খেলেছি তাতে খুশি। ‘একদম সহজ রাখতে চেয়েছি। ভাল জায়গায় বল ফেলতে চেয়েছি। আর আশা করেছি উইকেট পাওয়ার।’

এমন ম্যাচে নামার আগে দলের সবারই নাকি অনুভূতি ছিল অভিন্ন,  ‘ব্যাপারটা হচ্ছে আমরা (বাংলাদেশ দল) ১০ মাস আন্তর্জাতিক ক্রিকেট খেলি না। সবাই ম্যাচ খেলার জন্য মুখিয়ে ছিল। সবাই আজ স্নায়ুচাপে ছিল কিন্তু একইসঙ্গে রোমাঞ্চিত ছিল।’

সাকিবের আগে দারুণ বল করে যান মোস্তাফিজুর রহমান। ওপেনারদের দুজনকে আউট করেছেন তিনিই। এই ম্যাচে তাকে ইনস্যুয়িংও করতে দেখা গেছে। সেরকম এক বলে আউট করেন সুনিল আম্রিসকে। ২০ রানে নেন ২ উইকেট। 

তবে উইকেটের দিক থেকে সাকিবের পর দলের সফল পেসার হাসান মাহমুদ। এই ম্যাচেই ওয়ানডে অভিষেক হয় তার। শুরুতে বল হাতে নিয়ে কিছুটা নড়বড়ে ছিলেন। পঞ্চম ওভার থেকেই পান তাল। পরে নেন ২৮ রানে ৩ উইকেট। তরুণ এই পেসারের নৈপুণ্যে মুগ্ধ সাকিব,  ‘বেশ কয়েকজন পেসার প্রক্রিয়ার মধ্যে আছে। আমি গত টি-টোয়েন্টি টুর্নামেন্টটা খেললাম, দেখেনে অনেক পেসার নিজেদের নিংড়ে দিয়ে বল করছে। হাসানের (মাহমুদ) সঙ্গে একই দলে খেলেছি। তার নিজেকে তুলে ধরতে দেখে ভাল লাগছে।’

Comments

The Daily Star  | English

Sundarbans cushions blow

Cyclone Remal battered the coastal region at wind speeds that might have reached 130kmph, and lost much of its strength while sweeping over the Sundarbans, Met officials said. 

5h ago