মস্কোর কুখ্যাত কারাগারে বন্দী নাভালনি

বিরোধী দলীয় নেতা ও পুতিনের সমালোচক অ্যালেক্সি নাভালনিকে গত রোববার রাশিয়ায় ফেরত যাওয়ার পরপরই আটক করা হয়। তাকে মস্কোর অন্যতম কুখ্যাত কারাগারের একটি ভিআইপি সেলে কঠোর নিয়ন্ত্রণে বন্দী রাখা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স। আজ বুধবার এ তথ্য জানায় বার্তা সংস্থাটি।
অ্যালেক্সি নাভালনি। রয়টার্স ফাইল ফটো

বিরোধী দলীয় নেতা ও পুতিনের সমালোচক অ্যালেক্সি নাভালনিকে গত রোববার রাশিয়ায় ফেরত যাওয়ার পরপরই আটক করা হয়। তাকে মস্কোর অন্যতম কুখ্যাত কারাগারের একটি ভিআইপি সেলে কঠোর নিয়ন্ত্রণে বন্দী রাখা হয়েছে বলে জানিয়েছে রয়টার্স। আজ বুধবার এ তথ্য জানায় বার্তা সংস্থাটি।

মাত্রোস্কায়া তিশিনা নামের এই কারাগারটি মস্কোর উত্তর-পূর্বাঞ্চলের একটি ব্লকজুড়ে অবস্থিত। সোভিয়েত যুগ থেকে কর্তৃপক্ষ এটিকে বাইরের জগত থেকে বিচ্ছিন্ন রাখতে চেয়েছিল।

নাভালনি একটি ইনস্টাগ্রাম পোস্টে মন্তব্য করেন, ‘আমি এটি সম্পর্কে (কারাগার) বইয়ে পড়েছি। আর এখন আমি এখানে আছি।’

পুতিনের যুগে দীর্ঘ চার বছর কারাগারে বন্দী জীবন কাটানো রাশিয়ার ধনী ব্যক্তি মিখাইল খদরকভস্কি এক টুইটে বলেন, নাভালনির জন্য এটি অনেক কঠিন হবে। তিনি লেখেন, ‘শুরুতে অনেক কঠিন লাগবে এবং পরেও খুব একটা সহজ হবে না। যে কোনো মুহূর্তে তোমাকে মেরে ফেলতে পারে।’

মস্কোর পাবলিক মনিটরিং কমিশনের সদস্য অ্যালেক্সি মেলনিকভ বলেছেন, কোভিড-১৯ সতর্কতার কারণে তাকে অন্তত দুই সপ্তাহ একা রাখা হবে।

সোমবার রাতে নাভালনির সঙ্গে দেখা করা মেলনিকভ জানান, তার কক্ষে একটি ফ্রিজ, একটি বৈদ্যুতিক কেটলি, টিভি এবং গরম পানি ছিল।

মনিটরিং কমিশনের আরেক সদস্য মারিনা লিটভিনোভিচ বলেছেন, কারাগারটি কয়েদিদের নিয়ন্ত্রণের রাখার জন্য বিখ্যাত। নাভালনিকে রাশিয়ার গোয়েন্দা সংস্থার তত্ত্বাবধানে একটি বিভাগের ওপরের তলায় রাখা হয়েছে।

তিনি জানান, এই কেন্দ্রীয় ক্রেমলিন কারাগারের মূল নীতি হচ্ছে বন্দীদের তথ্য থেকে বিচ্ছিন্ন রাখা। মাঝে মাঝে আইনজীবীদের তাদের ক্লায়েন্টদের সঙ্গে দেখা করার বিষয়টি কঠিন হয়ে যায়। এছাড়া, যেসব বন্দি তদন্তে সহযোগিতা করতে চাই না তাদের চিকিৎসাসেবাও কখনো কখনো বন্ধ রাখা হয়।

নাভালনির মা লুডমিলা বুধবার অভিযোগ করেন, কারা কর্মকর্তারা তাকে বলেছেন প্রযুক্তিগত সমস্যার কারণে তারা তার ছেলের জন্য চিঠি গ্রহণ করতে পারছেন না।

Comments

The Daily Star  | English

President, PM greet countrymen on eve of Buddha Purnima

Buddha Purnima, the largest religious festival of the Buddhist community, will be observed tomorrow across the country

26m ago