‘আমেরিকার জন্য নতুন দিন’

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার আগে সকালে ওয়াশিংটন ডিসির সেন্ট ম্যাথিউ ক্যাথেড্রালে প্রার্থনায় অংশ নিয়েছেন নবনিবার্চিত প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন।
ওয়াশিংটন ডিসির সেন্ট ম্যাথিউ ক্যাথেড্রালে প্রার্থনায় অংশ নিয়েছেন নবনিবার্চিত প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন। ছবি: রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার আগে সকালে ওয়াশিংটন ডিসির সেন্ট ম্যাথিউ ক্যাথেড্রালে প্রার্থনায় অংশ নিয়েছেন নবনিবার্চিত প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন।

সকালে এক টুইটে বাইডেন বলেন, ‘আমেরিকার জন্য নতুন দিন।’

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, সিনেটের রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল ও ডেমোক্রেট নেতা চাক শুমারসহ চার জন কংগ্রেস নেতা তার সঙ্গে প্রার্থনায় যোগ দেন।

সাধারণত অভিষেকের দিন সকালে প্রেসিডেন্ট প্রার্থনায় অংশ নিয়ে থাকেন। অধিকাংশ প্রেসিডেন্টই সেন্ট জোনস এপিসকোপাল গির্জায় প্রার্থনায় অংশ নেন। গির্জাটি ‘দ্য চার্চ অব দ্য প্রেসিডেন্টস’ হিসেবে পরিচিত।

১৯৩৩ সাল থেকে সাত জন প্রেসিডেন্ট - প্রেসিডেন্ট ফ্র্যাঙ্কলিন ডি রুজভেল্ট, ট্রুম্যান, রিগান, জর্জ এইচ ডব্লিউ বুশ, জর্জ ডব্লিউ বুশ, ওবামা ও ট্রাম্প অভিষেকের আগে সেন্ট জোনসে সকালের প্রার্থনায় অংশ নিয়েছিলেন।

সকাল ১১ টায় আনুষ্ঠানিকভাবে অভিষেক অনুষ্ঠান শুরু হবে বলে আশা করা যাচ্ছে।

ইতোমধ্যেই হোয়াইট হাউসে পৌঁছেছেন নব নির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও সেকেন্ড জেন্টেলম্যান ডগ এমহফ।  

অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে আমন্ত্রিত অতিথিরাও হোয়াইট হাউসে আসতে শুরু করেছেন।

এরইমধ্যে পৌঁছেছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও ফার্স্ট লেডি মিশেল ওবামা। পৌঁছেছেন সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও ডেমোক্রেট নেতা হিলারি ক্লিনটন। চার বছর আগে প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের কাছে পরাজিত হয়েছিলেন হিলারি।

বাইডেনের শপথ অনুষ্ঠানে পৌঁছেছেন জর্জ বুশ ও লরা বুশ। এ ছাড়াও, অন্যান্যদের মধ্যে ৯৬ বছর সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টারও উপস্থিত হয়েছেন মার্কিন ক্যাপিটলে। জিমি কার্টার এর আগে বলেছিলেন যে তিনি থাকবেন না বাইডেনের অভিষেক অনুষ্ঠানে।

করোনাভাইরাস মহামারি ও সাম্প্রতিক সহিংসতার কারণে গোটা এলাকা জুড়েই সামাজিক দূরত্ব ও কঠোর নিরাপত্তা ব্যবস্থা জারি করা হয়েছে।

প্রথা অনুযায়ী, বিদায়ী প্রেসিডেন্টরা উত্তরসূরিকে হোয়াইট হাউসে স্বাগত জানালেও নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেনকে স্বাগত না জানানোর সিদ্ধান্ত নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

সিএনএন জানিয়েছেন, বিদায়ী প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডির পরিবর্তে জো ও জিল বাইডেনকে হোয়াইট হাউসে স্বাগত জানাবেন হোয়াইট হাউসের চিফ উশার তিমোথি হারলেথ।

 

Comments