পান্তের মধ্যে একসঙ্গে ধোনি-গিলক্রিস্টের মিশ্রণ দেখেন ক্লার্ক

এই বাঁহাতিকে ভিন্ন জাতের খেলোয়াড় মনে হচ্ছে সাবেক অজি অধিনায়ক ক্লার্কের
Rishabh Pant
ফাইল ছবি: এএফপি

আগ্রাসী ব্যাটিংয়ে ভীষণ কঠিন পরিস্থিতিতেও খেলা একদম ঘুরিয়ে দেওয়া। দলকে জিতিয়ে মাঠ ছাড়া। সব মিলিয়ে ভারতীয় কিপার ব্যাটসম্যান রিশভ পান্তকে সত্যিকারের সুপারস্টার মনে হচ্ছে মাইকেল ক্লার্কের। তার মতে  এই তরুণের মাঝে আছে মহেন্দ্র সিং ধোনি আর অ্যাডাম গিলক্রিস্টের স্টাইলের দারুণ মিশ্রণ।

ব্রিসবেনের গ্যাবায় শেষ দিনে ৩২৮ রান তাড়া করে ভারতকে জেতানোর মূল নায়ক পান্ত। অপরাজিত ৮৯ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে অস্ট্রেলিয়ার দুর্গ চূর্ণ করে দেন তিনি। এর আগে সিডনিতেও শেষ দিনে নেমে আগ্রাসী ব্যাট চালিয়ে জাগিয়েছিলেন জেতার সম্ভাবনা।

এই বাঁহাতিকে ভিন্ন জাতের খেলোয়াড় মনে হচ্ছে সাবেক অজি অধিনায়ক ক্লার্কের, ‘আইপিএলে ধারাভাষ্য দিতে গিয়ে আমি রিশভ পান্তকে দেখি। আমি বরাবরই মনে হয়েছে সে সুপারস্টার। ভারত সম্ভবত প্রথম টেস্টে ঝুঁকি নিতে চায়নি এজন্য তাদের সেরা কিপার বেছে নিয়েছিল।’

অস্ট্রেলিয়া সফরে অ্যাডিলেডে কিপিং দুর্বলতার কারণে  প্রথম টেস্টে একাদশে জায়গা হয়নি পান্তের। তার বদলে খেলেন ঋদ্ধিমান সাহা। কিন্তু সেই টেস্টে ভারত গুটিয়ে যায় মাত্র ৩৬ রানে।

চরম বিপর্যস্ত দল পরের টেস্ট থেকে হারায় কোহলিকে। চোটে বাদ পড়েন মোহাম্মদ শামি। পান্ত একাদশে আসেন মেলবোর্ন থেকে।  মেলবোর্নে এই অবস্থায় জিতে যায় ভারত। সিডনিতে চোয়ালবদ্ধ দৃঢ়তায় ড্র করার পর ব্রিসবেন মহাকাব্য।

ক্লার্ক মনে করেন কিপিংয়ে একটু-আধটু দুর্বলতা থাকলেও পান্তকে নিয়ে সব সময় বাজি ধরা যায়,  ‘রিশভ পান্তের মতন কাউকে নিয়ে ঝুঁকি নেওয়াই যায়। সে হয়ত দুএকটা ক্যাচ ফেলে দিবে। কিন্তু আবার ম্যাচ জিতিয়ে দেবে। তার মাঝে এমএস ধোনি আর অ্যাডাম গিলক্রিস্টের ব্যাটিং ধারার মিশ্রণ আছে। সে সত্যিকারের সুপারস্টার।’

অস্ট্রেলিয়ার বিশ্বকাপ জয়ী অধিনায়ক মনে করেন তাদের দুর্গে এমন বীক্রম দেখিয়ে সিরিজ জেতায় ভারতের ইতিহাসেরই সেরা অর্জন,  ‘সন্তানের জন্মের জন্য প্রথম টেস্টের  পর বিরাট কোহলি চলে গেল। এরপর এতজন খেলোয়াড় চোটে পড়ল। তবু তারা গ্যাবায় অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজ জিতল। সত্যিই অবিশ্বাস্য। আমি বলব ভারতের টেস্ট ইতিহাসে এটা সবচাইতে বড় জয়।’

 

 

Comments

The Daily Star  | English

Remal hits southwest coast

More than eight lakh people were evacuated to safer areas in 16 coastal districts ahead of the year’s first cyclone that could be extremely dangerous.

40m ago