আন্তর্জাতিক
করোনা মোকাবিলায় বাইডেনের জাতীয় কর্ম-কৌশল

প্রথম ১০০ দিনে ৫ কোটি আমেরিকানকে ভ্যাকসিন

দায়িত্বগ্রহণের পর প্রথম পূর্ণ কর্মদিবসে গতকাল বৃহস্পতিবার জো বাইডেন যুক্তরাষ্ট্রে করোনা মহামারি নিয়ন্ত্রণে তার জাতীয় কর্মকৌশল বাস্তবায়নে বরাদ্দের ওপর গুরুত্বারোপ করেছিলেন।
Joe Biden
হোয়াইট হাউসে করোনা নিয়ন্ত্রণে সরকারের পরিকল্পনা ঘোষণা করছেন জো বাইডেন। ২১ জানুয়ারি, ২০২১। ছবি: রয়টার্স

দায়িত্বগ্রহণের পর প্রথম পূর্ণ কর্মদিবসে গতকাল বৃহস্পতিবার জো বাইডেন যুক্তরাষ্ট্রে করোনা মহামারি নিয়ন্ত্রণে তার জাতীয় কর্মকৌশল বাস্তবায়নে বরাদ্দের ওপর গুরুত্বারোপ করেছিলেন।

এছাড়াও, তিনি বেশ কয়েকটি নির্বাহী আদেশে সই করেছিলেন। সেগুলোর মধ্যে রয়েছে ভ্যাকসিনের সরবরাহ বৃদ্ধি ও যুক্তরাষ্ট্রে ভ্রমণের আগে বিদেশিদের করোনা নেগেটিভ সনদ দেখানো।

আজ শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন’র এক প্রতিবেদেন এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদন মতে, বাইডেন বলেছেন, তার ১৯৮ পৃষ্ঠার পরিকল্পনা হোয়াইট হাউস ডট গভ-এ পোস্ট করা হয়েছে।

তিনি আরও বলেছেন, ‘আমাদের জাতীয় কর্মকৌশল বিস্তৃত। এটি রাজনীতি নয়, বিজ্ঞানের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। এটি সত্যের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে… এখানে বিস্তারিতভাবে বলা রয়েছে।’

প্রতিবেদনে আরও বলা হয়েছে, বাইডেন দায়িত্ব গ্রহণের প্রথম ১০০ দিনের মধ্যে ৫ কোটি আমেরিকানের জন্যে ১০ কোটি ভ্যাকসিন শট দেওয়ার লক্ষ্য নির্ধারণ করেছেন। তিনি জাতীয় টিকাদান কর্মসূচির মাধ্যমে তার পরিকল্পনার বাস্তবায়ন শুরু করতে চান।

‘আজ আমাদের প্রথম দিন,’ উল্লেখ করে বাইডেন বলেছেন, ‘এই পরিকল্পনাটি প্রণয়নে অনেকের মধ্যে সহযোগিতা করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রমণ রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্টোনি ফিউসি।’

তিনি বলেছেন, ‘আমেরিকার জনগণ এ বিষয়ে ফাউসিসহ প্রকৃত বিশেষজ্ঞ ও বিজ্ঞানীদের কাছ থেকে আরও অনেককিছু শুনবেন, প্রেসিডেন্টের কাছ থেকে নয়।’

‘আমি নিশ্চিত করতে চাচ্ছি যে তারা রাজনৈতিক প্রভাবমুক্ত হয়ে কাজ করবেন। তারা কঠোরভাবে বিজ্ঞান ও স্বাস্থ্যসেবার ওপর ভিত্তি করে সিদ্ধান্ত নেবেন। এর রাজনৈতিক ফলাফল কী হবে তার ওপর ভিত্তি করে নয়,’ যোগ করে বাইডেন।

প্রতিবেদেন বলা হয়েছে, মহামারি সারা দেশে ছড়িয়ে পড়লে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার মেডিকেল বিশেষজ্ঞদের অবজ্ঞা করে দূরে সরিয়ে রেখেছিলেন।

Comments

The Daily Star  | English

Pm’s India Visit: Dhaka eyes fresh loans from Delhi

India may offer Bangladesh fresh loans under a new framework, as implementation of the projects under the existing loan programme is proving difficult due to some strict loan conditions.

6h ago