আন্তর্জাতিক
করোনাভাইরাস

মৃত্যু ২১ লাখ ছাড়াল, আক্রান্ত প্রায় ১০ কোটি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২১ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন প্রায় ১০ কোটি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় পাঁচ কোটি ৪১ লাখ মানুষ।
মালয়েশিয়ায় করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ১৮ জানুয়ারি ২০২১। ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন ২১ লাখের বেশি মানুষ। আক্রান্ত হয়েছেন প্রায় ১০ কোটি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় পাঁচ কোটি ৪১ লাখ মানুষ।

আজ শনিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সোয়া ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন নয় কোটি ৮১ লাখ ৫৫ হাজার ৬৯৬ জন এবং মারা গেছেন ২১ লাখ ছয় হাজার ৬৩০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ৪০ লাখ ৭০ হাজার ৮৫২ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৪৮ লাখ ১৭ হাজার ৯৩৪ জন এবং মারা গেছেন চার লাখ ১৪ হাজার চার জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৮৭ লাখ ৫৩ হাজার ৯২০ জন, মারা গেছেন দুই লাখ ১৫ হাজার ২৪৩ জন এবং সুস্থ হয়েছেন ৭৭ লাখ ৩৩ হাজার ৩১৪ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ছয় লাখ ২৫ হাজার ৪২৮ জন, মারা গেছেন এক লাখ ৫৩ হাজার ৩২ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি দুই লাখ ৮৩ হাজার ৭০৮ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৪৭ হাজার ৬১৪ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৭ লাখ ৩২ হাজার ২৯০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১২ লাখ ৯১ হাজার ৯৪০ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৮ হাজার ৮৮৬ জন, মারা গেছেন চার হাজার ৮০৩ জন এবং সুস্থ হয়েছেন ৯১ হাজার ৫২৬ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৩০ হাজার ৮৯০ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন সাত হাজার ৯৮১ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৭৫ হাজার ৫৬১ জন।

Comments

The Daily Star  | English
BNP office in Nayapaltan

Column by Mahfuz Anam: Has BNP served its supporters well?

The BNP failed to reap anything effective from the huge public support that it was able to garner late last year.

11h ago