‘দুটি বিশ্বকাপের একটিও না জিতলে সরে দাঁড়াতে হবে কোহলিকে’

তার মতে, দলনেতা হিসেবে নিজের সামর্থ্য ও যোগ্যতা প্রমাণের জন্য অবশ্যই কোহলিকে জিততে হবে বিশ্বকাপ। নইলে সামনে কঠিন পরিণতি অপেক্ষা করছে তার জন্য।
ছবি: সংগৃহীত

বিরাট কোহলির অধিনায়কত্ব নিয়ে সমালোচনা অল্পবিস্তর হলেও আছে সেই শুরু থেকে। অস্ট্রেলিয়ার মাটিতে আজিঙ্কা রাহানের নেতৃত্বে ভারতের স্মরণীয় টেস্ট সিরিজ জয়ের পর সেই সমালোচনার পালে লেগেছে নতুন হাওয়া। তাতে যোগ দিয়েছেন ইংল্যান্ডের সাবেক স্পিনার মন্টি পানেসার। তার মতে, দলনেতা হিসেবে নিজের সামর্থ্য ও যোগ্যতা প্রমাণের জন্য অবশ্যই কোহলিকে জিততে হবে বিশ্বকাপ। নইলে সামনে কঠিন পরিণতি অপেক্ষা করছে তার জন্য।

চলতি বছর নিজেদের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। আবার, আগামী ২০২৩ সালে ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে সেখানে। ক্রীড়া বিষয়ক গণমাধ্যম স্পোর্টসক্রীড়ার কাছে পানেসার জানান, এই দুটি আসরের একটিতেও না জিতলে অধিনায়কত্ব ছাড়তেও হতে পারে কোহলিকে।

‘আগামী ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ ভারতে হবে। ভারত যদি এই দুই বিশ্বকাপের একটিতেও না জেতে, তাহলে অবশ্যই কোহলিকে অধিনায়কত্ব ছাড়তে হবে। তার অধিনায়কত্ব নিয়ে কোনো সমস্যা নেই। কিন্তু সেটা প্রমাণ করার জন্য অবশ্যই টি-টোয়েন্টি কিংবা ওয়ানডে বিশ্বকাপ জিততে হবে তাকে।’

রাহানের নেতৃত্বে কিছুদিন আগে অস্ট্রেলিয়াকে তাদের মাঠেই ২-১ ব্যবধানে টেস্ট সিরিজ হারায় ভারত। অতীতেও অস্থায়ী অধিনায়ক হিসেবে সাফল্য পেয়েছেন তিনি। একই কথা খাটে রোহিত শর্মার ক্ষেত্রেও। অন্যদিকে, মহেন্দ্র সিং ধোনির কাছ থেকে পাকাপাকিভাবে সীমিত ওভারের দলের দায়িত্ব পাওয়ার পর ২০১৭ আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি ও ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে ভারতকে সাফল্য এনে দিতে পারেননি কোহলি। তাই পানেসার বলেন, সামনে ভীষণ পরীক্ষার মুখে পড়তে হতে পারে সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যানকে। একইসঙ্গে হয়তো তার মানসিকতায়ও বদল আনতে হবে।

‘এটা খুবই চমকপ্রদ একটি বিতর্কের বিষয় হতে পারে। আমার মনে হয়, রাহানে কিংবা রোহিতের রসায়ন খুব ভালোভাবে জমে ওঠে, যখন তাদেরকে অধিনায়কত্ব দেওয়া হয়। এখন এই নেতাদের সে কীভাবে সামলাতে পারে সেটা হলো কোহলির দক্ষতার পরীক্ষা। এটা হবে তার নেতৃত্বের পরের ধাপ।’

‘কোহলি অধিনায়কত্বের ক্ষেত্রে একনায়কসুলভ মনোভাব পছন্দ করে। কিন্তু এবার তাকে দলের সাফল্যের জন্য বাকিদের কথাও শুনতে হবে। আসন্ন টেস্ট সিরিজে এমন সময় হয়তো আসতেও পারে, যখন তাকে রাহানে, রোহিত কিংবা রবি শাস্ত্রীর (ভারতীয় দলের কোচ) কথা শুনতে হবে।’

Comments

The Daily Star  | English

Foreign airlines’ $323m stuck in Bangladesh

The amount of foreign airlines’ money stuck in Bangladesh has increased to $323 million from $214 million in less than a year, according to the International Air Transport Association (IATA).

14h ago