করোনাভাইরাস

আক্রান্ত ১০ কোটি ছাড়াল, মৃত্যু ২১ লাখ ৫৬ হাজারের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে আক্রান্ত হয়েছেন ১০ কোটির বেশি মানুষ। মারা গেছেন ২১ লাখ ৫৬ হাজারের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় পাঁচ কোটি সাড়ে ৫৩ লাখ মানুষ।
চেক রিপাবলিকে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ২৫ জানুয়ারি ২০২১। ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে আক্রান্ত হয়েছেন ১০ কোটির বেশি মানুষ। মারা গেছেন ২১ লাখ ৫৬ হাজারের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় পাঁচ কোটি সাড়ে ৫৩ লাখ মানুষ।

আজ বুধবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সাড়ে ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ কোটি দুই লাখ ৪৩ হাজার ১০১ জন এবং মারা গেছেন ২১ লাখ ৫৬ হাজার ৮৫০ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ৫৩ লাখ ৪২ হাজার ১১৪ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৫৪ লাখ ৩৭ হাজার ২২৮ জন এবং মারা গেছেন চার লাখ ২৫ হাজার ৬২ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৮৯ লাখ ৩৩ হাজার ২৫৬ জন, মারা গেছেন দুই লাখ ১৮ হাজার ৮৭৮ জন এবং সুস্থ হয়েছেন ৭৮ লাখ ৯৬ হাজার ২৯০ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি ছয় লাখ ৮৯ হাজার ৫২৭ জন, মারা গেছেন এক লাখ ৫৩ হাজার ৭২৪ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি তিন লাখ ৫৯ হাজার ৩০৫ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৫২ হাজার ১৬ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৭ লাখ ৮৮ হাজার ৯০৫ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৩ লাখ ৪৮ হাজার ৬৬০ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৯ হাজার ৫৪১ জন, মারা গেছেন চার হাজার ৮০৯ জন এবং সুস্থ হয়েছেন ৯১ হাজার ৯২০ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৩২ হাজার ৯১৬ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ৫৫ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৭৭ হাজার ৪২৬ জন।

Comments

The Daily Star  | English

2 owners of 'Cha Chumuk', manager of 'Kachchi Bhai' held for questioning

Police today detained three people, including two owners of a food shop called "Cha Chumuk" in connection with last night's deadly fire at the seven-storey building on Bailey Road in Dhaka.

2h ago