আন্তর্জাতিক
করোনাভাইরাস

মৃত্যু ২১ লাখ ৭৪ হাজার, আক্রান্ত ১০ কোটি সাড়ে ৮ লাখের বেশি

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ২১ লাখ ৭৪ হাজার মানুষ। আক্রান্ত হয়েছেন ১০ কোটি আট লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় পাঁচ কোটি ৫৭ লাখের বেশি মানুষ।
মেক্সিকো আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ করা হচ্ছে। ২৭ জানুয়ারি ২০২১। ছবি: রয়টার্স

বিশ্বে প্রতিদিনই করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে মারা গেছেন প্রায় ২১ লাখ ৭৪ হাজার মানুষ। আক্রান্ত হয়েছেন ১০ কোটি আট লাখের বেশি। এ ছাড়া, সুস্থও হয়েছেন প্রায় পাঁচ কোটি ৫৭ লাখের বেশি মানুষ।

আজ বৃহস্পতিবার জনস হপকিনস ইউনিভার্সিটির করোনাভাইরাস রিসোর্স সেন্টার এ তথ্য জানিয়েছে।

জনস হপকিনস ইউনিভার্সিটির রিসোর্স সেন্টারের সকাল সাড়ে ১০টার তথ্য অনুযায়ী, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১০ কোটি আট লাখ ৫০ হাজার ২৮৩ জন এবং মারা গেছেন ২১ লাখ ৭৩ হাজার ৯৩৮ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন পাঁচ কোটি ৫৭ লাখ ১২ হাজার ৩৯২ জন।

করোনাভাইরাসে এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু যুক্তরাষ্ট্রে। দেশটিতে আক্রান্ত হয়েছেন দুই কোটি ৫৫ লাখ ৯৫ হাজার ৩০২ জন এবং মারা গেছেন চার লাখ ২৯ হাজার ১৫৭ জন।

যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি মৃত্যু দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে। দেশটিতে আক্রান্ত হয়েছেন ৮৯ লাখ ৯৬ হাজার ৮৭৬ জন, মারা গেছেন দুই লাখ ২০ হাজার ১৬১ জন এবং সুস্থ হয়েছেন ৭৯ লাখ ৬৪ হাজার ১৭৬ জন।

সংক্রমণের দিক থেকে দ্বিতীয় ও মৃত্যুর দিক থেকে তৃতীয়তে থাকা ভারতে আক্রান্ত হয়েছেন এক কোটি সাত লাখ এক হাজার ১৯৩ জন, মারা গেছেন এক লাখ ৫৩ হাজার ৮৪৭ জন এবং সুস্থ হয়েছেন এক কোটি তিন লাখ ৭৩ হাজার ৬০৬ জন।

মৃত্যুর সংখ্যার দিক থেকে চতুর্থতে রয়েছে মেক্সিকো। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত এক লাখ ৫৩ হাজার ৬৩৯ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ১৮ লাখ ছয় হাজার ৮৪৯ জন। এ ছাড়া, সুস্থ হয়েছেন ১৩ লাখ ৬২ হাজার ৫২৫ জন।

ভাইরাসটির সংক্রমণস্থল চীনে আক্রান্ত হয়েছেন ৯৯ হাজার ৬৫৫ জন, মারা গেছেন চার হাজার ৮১১ জন এবং সুস্থ হয়েছেন ৯২ হাজার ৭৬ জন।

উল্লেখ্য, গত ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ তথ্য অনুযায়ী, দেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত পাঁচ লাখ ৩৩ হাজার ৪৪৪ জনকে শনাক্ত করা হয়েছে। মারা গেছেন আট হাজার ৭২ জন। আর সুস্থ হয়েছেন চার লাখ ৭৭ হাজার ৯৩৫ জন।

Comments

The Daily Star  | English

Youth killed falling into canal in Ctg

A young man was killed falling into a canal in the Asadganj area of port city this afternoon

1h ago