যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিতে পরিবর্তনের প্রতিশ্রুতি

নতুন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন তার প্রথম কার্যদিবসে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি নতুন করে সাজানোর প্রতিশ্রুতি দিয়েছেন।
Antony Blinken
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। ২৭ জানুয়ারি ২০২১। ছবি: রয়টার্স

নতুন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন তার প্রথম কার্যদিবসে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি নতুন করে সাজানোর প্রতিশ্রুতি দিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, গতকাল বুধবার পররাষ্ট্র বিভাগের লবিতে কর্মকর্তা-কর্মচারী ও লবির বাইরে সমবেত জনতা করতালি দিয়ে ব্লিনকেনকে স্বাগত জানিয়েছেন।

সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে, সেসময় তিনি মিত্র দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়ন, জলবায়ু পরিবর্তন মোকাবিলা, দেশে দেশে গণতন্ত্রের অবনতিসহ অন্যন্য গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কথা বলেন।

পেশাদার কূটনীতিক ব্লিনকেন সাবেক ওবামা প্রশাসনে দেশটির পররাষ্ট্র বিভাগে দ্বিতীয় গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছিলেন।

ব্লিনকেন বলেছেন, ‘এই মুহূর্তে সারা বিশ্ব আমাদের দিকে আগ্রহ নিয়ে তাকিয়ে রয়েছে।… তারা দেখতে চায় আমরা অতীতের মতো নেতৃত্ব দিতে পারবো কি না। আমাদের মিত্র দেশগুলোকে সঙ্গে নিয়ে কূটনীতির মাধ্যমে এ সময়ের বড় বড় চ্যালেঞ্জগুলো মোকাবিলা করতে পারবো কি না।’

তিনি বক্তব্যে করোনা মহামারি, জলবায়ু পরিবর্তন, বিশ্ব অর্থনীতি, গণতন্ত্রের জন্যে হুমকি, মানবাধিকার, নিরাপত্তা ও বিশ্বের স্থিতিশীলতা রক্ষাকে বড় চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করেছেন।

মিত্র দেশগুলোকে সঙ্গে নিয়ে এসব চ্যালেঞ্জ মোকাবিলার কথা পুনর্ব্যক্ত করে পররাষ্ট্রমন্ত্রী ব্লিনকেন বলেছেন, ‘আমি জানি আজ আমি যে পররাষ্ট্র বিভাগে এসেছি তা চার বছর আগে রেখে যাওয়া পররাষ্ট্র বিভাগের মতো নেই। অনেক কিছু বদলে গেছে। পৃথিবীটাও অনেক বদলে গেছে।’

প্রতিবেদেন আরও বলা হয়েছে, বাইডেনের ঘনিষ্টজন হিসেবে পরিচিত ব্লিনকেনকে গত মঙ্গলবার পররাষ্ট্রমন্ত্রী হিসেবে সিনেটে ৭৮-২২ ভোটে অনুমোদন দেওয়া হয়।

সেসময় তিনি পররাষ্ট্রনীতি প্রণয়নে দুই দলেরও মতামত নেওয়ার ওপর গুরুত্ব দেন বলেও প্রতিবেদেন উল্লেখ করা হয়েছে।

Comments

The Daily Star  | English
BNP postpones April 26 rally

Police raiding BNP's Nayapaltan office

Police have started raiding BNP's Nayapaltan headquarters

35m ago