ভাসানচরের উদ্দেশে চট্টগ্রামের পথে আরও ১৪৬৬ রোহিঙ্গা

তৃতীয় দফায় আজ দ্বিতীয় দিন শুত্রুবার ভাসানচরের উদ্দেশ্যে উখিয়ার অস্থায়ী ট্রানজিট ক্যাম্প থেকে চট্টগ্রামে যাত্রা করেছে এক হাজার ৪৬৬ জনের আরও একটি রোহিঙ্গা দল।
৩২টি বাসে এসব রোহিঙ্গাদের অস্থায়ী ক্যাম্প থেকে চট্টগ্রামে নেওয়া হয়। ছবি: সংগৃহীত

তৃতীয় দফায় আজ দ্বিতীয় দিন শুত্রুবার ভাসানচরের উদ্দেশ্যে উখিয়ার অস্থায়ী ট্রানজিট ক্যাম্প থেকে চট্টগ্রামে যাত্রা করেছে এক হাজার ৪৬৬ জনের আরও একটি রোহিঙ্গা দল।

বিষয়টি দ্য ডেইলি স্টারকে নিশ্চিত করেছেন কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ।

তিনি জানান, আজ দুপুর সাড়ে ১২টায় ১৮টি বাসযোগে ৯৫৬ জন এবং বিকাল ৩টায় ১৪টি বাসে ৫১০ জন রোহিঙ্গাকে চট্টগ্রামে নিয়ে যাওয়া হয়েছে।

তিনি আরও জানান, গতকাল ও আজ এই দু’দিনে মোট ৩ হাজার ২৪৪ জনকে উখিয়া ডিগ্রি কলেজ মাঠে স্থাপিত অস্থায়ী ক্যাম্প থেকে নিয়ে যাওয়া হলো। এর মধ্যে, আজ দুপুরে এক হাজার ৭৭৮ জন রোহিঙ্গা চট্টগ্রাম থেকে নৌপথে যাত্রা করে ভাসানচরে পৌঁছেছে। অবশিষ্ট এক হাজার ৪৬৬ জন আজ রাতে নৌবহিনীর ব্যবস্থাপনায় চট্টগ্রামে অবস্থান করবেন। তাদের কাল ভাসানচরে নিয়ে যাওয়া হবে।

প্রত্যক্ষদর্শী, রোহিঙ্গা মাঝি (নেতা) ও রোহিঙ্গাদের ব্যবস্থাপনায় নিয়োজিত কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, অস্থায়ী ট্রানজিট ক্যাম্প থেকে রোহিঙ্গাদের নিয়ে যাওয়া বাসগুলোর সামনে ও পেছনে আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিরাপত্তার দায়িত্বে ছিলেন। জরুরি চিকিৎসাসেবার জন্য দুইটি অ্যাম্বুলেন্সও সঙ্গে ছিল।

আজ যাদের চট্টগ্রামে নিয়ে যাওয়া হয়েছে তাদের অনেককে গতকাল রাতে বিভিন্ন আশ্রয় ক্যাম্প থেকে অস্থায়ী ট্রানজিট ক্যাম্পে নিয়ে আসা হয়। শুক্রবার ভোর থেকেও অনেক রোহিঙ্গাকে ট্রানজিট ক্যাম্পে আনা হয়েছে যারা নিজ ইচ্ছায় ভাসানচর যেতে কর্তৃপক্ষের কাছে আগে থেকে নাম নিবন্ধন করেছিলেন।

উল্লেখ্য, প্রথম দফায় গত ৪ ডিসেম্বর এক হাজার ৬৪২ জন এবং দ্বিতীয় দফায় গত ২৯ ডিসেম্বর এক হাজার ৮০৪ জন রোহিঙ্গাকে ভাসানচরে নেওয়া হয়।

আরও পড়ুন:

Comments

The Daily Star  | English
biman flyers

Biman does a 180 to buy Airbus planes

In January this year, Biman found that it would be making massive losses if it bought two Airbus A350 planes.

7h ago