শীর্ষ খবর

ফেনী পৌর নির্বাচনে চার স্তরের নিরাপত্তা

আগামীকাল শনিবার ফেনী পৌরসভা নির্বাচনে চার স্তরের নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে প্রশাসন। পৌরসভার ১৮টি ওয়ার্ডে ভোট কেন্দ্রের সংখ্যা ৪৫টি। সবগুলো কেন্দ্রই গুরুত্বপূর্ণ। তবে, এর মধ্যে ৮টি কেন্দ্রকে অধিক গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন।
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও প্রিসাইডিং পোলিং কর্মকর্তাদের মাধ্যমে নির্বাচনী সরঞ্জাম স্বস্ব ভোট কেন্দ্রে নিয়ে যাওয়ার জন্য বিতরণ করা হয়। ছবি: সংগৃহীত

আগামীকাল শনিবার ফেনী পৌরসভা নির্বাচনে চার স্তরের নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে প্রশাসন। পৌরসভার ১৮টি ওয়ার্ডে ভোট কেন্দ্রের সংখ্যা ৪৫টি। সবগুলো কেন্দ্রই গুরুত্বপূর্ণ। তবে, এর মধ্যে ৮টি কেন্দ্রকে অধিক গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন।

আজ শুক্রবার জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মোহাম্মদ নাসির উদ্দিন পাটওয়ারী এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। এজন্য চার স্তরের নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে। শুক্রবার দুপুর থেকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও প্রিসাইডিং পোলিং কর্মকর্তাদের মাধ্যমে নির্বাচনী সরঞ্জাম স্বস্ব ভোট কেন্দ্রে নিয়ে যাওয়ার জন্য বিতরণ করা হয়েছে।

এই নির্বাচন কর্মকর্তা আরও জানান, অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ পরিবেশে নির্বাচন সম্পন্ন করতে প্রত্যেক ওয়ার্ডে এক জন করে মোট ১৮জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সার্বিকভাবে একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্বে

থাকবেন। সার্বিক নিরাপত্তা বজায় রাখতে ৫৩২ জন পুলিশ ও ৫০৪ জন আনসার, ৩ প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে। পাশাপাশি র‌্যাবের তিনটি টহলদল দায়িত্ব পালন করবে। প্রতিটি ভোট কেন্দ্রে একজন উপ-পরিদর্শক

(এসআই) ও একজন সহকারী উপ-পরিদর্শকসহ (এএসআই) সাত জন পুলিশ, দুইজন অস্ত্রধারীসহ ৯ জন আনসার থাকবে। ১৪টি মোবাইল টিম ও ৭টি স্টাইকিং ফোর্স দায়িত্ব পালন করবে।

ফেনী পৌরসভা নির্বাচনে মেয়র পদে লড়ছেন পাঁচ জন। ১৮টি সাধারণ ওয়ার্ডের মধ্যে ১০টি ওয়ার্ডে একক প্রার্থী থাকায় তারা বিনা ভোটে কমিশনার নির্বাচিত হয়েছেন। বাকি ৮টি ওয়ার্ডে ২৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সংরক্ষিত ৬টি নারী ওয়ার্ডের মধ্যে পাঁচটি ওয়ার্ডে একক প্রার্থী থাকায় তারাও ৫ জন বিনা ভোটে নির্বাচিত হয়েছেন। বাকি একটি মাত্র সংরক্ষিত নারী ওয়ার্ডে দুইজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ফেনী পৌরসভার ভোটার সংখ্যা ৯১ হাজার ৬শ ৬২ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৪৭ হাজার তিনশ ৭ জন ও নারী ভোটার ৪৪ হাজার তিনশ ৫৫ জন।

জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান জানান, শান্তিপূর্ণ নির্বাচনে অনুষ্ঠানে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। কোনো ধরনের অনিয়ম হলেই ব্যবস্থা নেওয়া হবে।

Comments

The Daily Star  | English

Cyclone Remal likely to hit Bangladesh coast by Sunday evening

Maritime ports asked to maintain local cautionary signal no one

1h ago