‘জাদেজার অনুপস্থিতিতে আত্মবিশ্বাসী থাকবে ইংল্যান্ড’

চোটের কারণে নিজেদের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম দুটিতে থাকছেন না রবীন্দ্র জাদেজা।
jadeja ball
ছবি: টুইটার

চোটের কারণে নিজেদের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম দুটিতে থাকছেন না রবীন্দ্র জাদেজা। ভারতের এই বাঁহাতি স্পিন অলরাউন্ডারের অনুপস্থিতিকে সফরকারীদের ব্যাটসম্যানদের জন্য দারুণ সুসংবাদ বলে মনে করছেন মার্ক বুচার।

উপমহাদেশের মাঠে বাঁহাতি স্পিনের বিপক্ষে ইংল্যান্ডের সাম্প্রতিক পারফরম্যান্স মোটেও আশানুরূপ নয়। কিছুদিন আগে শ্রীলঙ্কা সফরে উভয় টেস্টে জিতলেও জো রুটের দল ভুগেছে লাসিথ এম্বুলদেনিয়ার বিপরীতে। গলে দ্বিতীয় ম্যাচে একাই ১০ উইকেট নেন তিনি।

এম্বুলদেনিয়ার উদাহরণ টেনে শনিবার ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার কাছে ইংল্যান্ডের সাবেক ব্যাটসম্যান বুচার বলেছেন, ‘তাকে (এম্বুলদেনিয়া) মোকাবিলা করতে আমাদের ব্যাটারদের অনেক সমস্যা হয়েছে। তাই জাদেজার অনুপস্থিতি ইংল্যান্ডকে আত্মবিশ্বাসী রাখবে। ভারতের বোলিং আক্রমণ বিশ্বমানের। কিন্তু জাদেজা তাতে বাড়তি মাত্রা যোগ করে।’

সবশেষ অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজ চলাকালে আঙুলে চোট পান দুর্দান্ত ছন্দে থাকা জাদেজা। এখনও তা থেকে সেরে ওঠেননি তিনি। তার শূন্যস্থান কিছুটা হলেও পূরণ করার হাতিয়ার হিসেবে ভারতের স্কোয়াডে রয়েছেন কুলদ্বীপ যাদব। কিন্তু এই বাঁহাতি স্পিনারকে রবীচন্দ্রন অশ্বিনের সঙ্গী হিসেবে ইংলিশদের বিপক্ষে দেখা যাবে কিনা তা নিশ্চিত নয়।

লঙ্কানদের বিপক্ষে ডম সিবলি ও জ্যাক ক্রলিকে দিয়ে ইনিংস শুরু করিয়েছিল ইংল্যান্ড। কিন্তু এই জুটিতে বদল চাইছেন ১৯৯৭ থেকে ২০০৪ সালের মধ্যে ৭১ টেস্ট খেলা বুচার, ‘(ররি) বার্নস ও সিবলির উচিত ওপেন করা। একজন ডানহাতি ও একজন বাঁহাতির সংমিশ্রণ ভীষণ কার্যকরী হতে পারে। তারা ভালো শুরু পেয়ে গেলে বাকি ব্যাটসম্যানরাও আত্মবিশ্বাস পাবে।’

জাদেজা না থাকলেও ভারতের স্পিন আক্রমণকে সমীহ করছেন ইংল্যান্ডের ব্যাটিং কোচ গ্রাহাম থর্প। আগামী ৫ ফেব্রুয়ারি থেকে চেন্নাইতে শুরু হতে যাওয়া সিরিজের আগে শিষ্যদের একটি মন্ত্রও শিখিয়ে দিচ্ছেন তিনি। সেটা কী? স্বাগতিক স্পিনারদের বিপক্ষে অতিরিক্ত পরিমাণ সুইপ শট খেলা যাবে না!

শ্রীলঙ্কা সফরে বিশ্রামে ছিলেন বার্নস, জোফরা আর্চার ও বেন স্টোকস। তিনজনই থাকছেন ভারতের বিপক্ষে। ইতোমধ্যে সেখানে পৌঁছে কোয়ারেন্টিন পর্ব শেষ করে চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে অনুশীলনও শুরু করেছেন তারা।

Comments

The Daily Star  | English

Is Bangladesh prepared for a major earthquake?

A 5.5 magnitude earthquake on the Richter scale rattled Bangladesh on the evening of May 29, sending tremors through major cities.

4h ago