হাসপাতাল ছাড়লেন সৌরভ

ভারত জাতীয় দলের সাবেক অধিনায়ক ও দেশটির ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বর্তমান প্রধান এখন সম্পূর্ণ সুস্থ আছেন।
ganguly
ছবি: এএফপি

বুকে ব্যথা নিয়ে ভর্তি হওয়ার তিন দিন পর হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন সৌরভ গাঙ্গুলি। ভারত জাতীয় দলের সাবেক অধিনায়ক ও দেশটির ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) বর্তমান প্রধান এখন সম্পূর্ণ সুস্থ আছেন।

হাসপাতাল কর্তৃপক্ষের বরাতে রবিবার এমন সংবাদ প্রকাশ করেছে কলকাতার আনন্দবাজার পত্রিকা। এদিন সকালেই স্থানীয় অ্যাপোলো হাসপাতাল থেকে সৌরভ নিজের গাড়িতে চড়ে বেহালার বাড়িতে ফিরেছেন বলে জানানো হয়েছে। সৌরভের চিকিৎসার জন্য গঠিত মেডিকেল বোর্ডে ছিলেন তিন চিকিৎসক সরোজ মণ্ডল, আফতাব খান ও সপ্তর্ষী বসু। আফতাব বলেছেন, ‘সুস্থ আছেন সৌরভ। বিশ্রামে থাকতে বলা হয়েছে।’

গত বৃহস্পতিবার অ্যাপোলো হাসপাতালে নতুন করে এনজিওপ্লাস্টি করা হয় সৌরভের এবং পরে দুটি স্টেন্ট বা রিং বসানো হয়। অস্ত্রোপচারের তত্ত্বাবধান করেন ভারতের প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ দেবী শেঠি ও মুম্বাইয়ের একটি হাসপাতালের চিকিৎসক অশ্বিন মেহতা। সবমিলিয়ে তিনটি রিং বসানোর কারণে আগামী এক বছর বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে বিসিসিআই সভাপতিকে। চাপমুক্ত থাকার পাশাপাশি খাদ্যাভ্যাসে তাকে আনতে হবে পরিবর্তন।

এক দফা হাসপাতালে কাটিয়ে বাড়ি ফেরার পর শারীরিক পরিস্থিতি স্বাভাবিকই ছিল ৪৮ বছর বয়সী সৌরভের। কিন্তু হঠাৎ করেই অবস্থার অবনতি হয়। গত মঙ্গলবার রাতে ফের অসুস্থ হয়ে পড়েন তিনি। সময় গড়ানোর সঙ্গে সঙ্গে তীব্রতা বাড়তে থাকে। সঙ্গে যোগ হয় বুকে ব্যথা। তাই পরদিন হাসপাতালে ভর্তি করানো হয় তাকে।

এর আগে, গত ২ জানুয়ারি নিজ বাড়িতে শরীরচর্চা করার সময় আচমকা অসুস্থ হয়ে পড়েন সৌরভ। তাৎক্ষণিকভাবে জরুরি ভিত্তিতে তাকে হাসপাতালে ভর্তি করানো হয়। পরবর্তীতে সৌরভের তিনটি ধমনীতে ব্লকেজ ধরা পড়ে। এর মধ্যে ডান দিকের ধমনীতে ব্লকেজ ছিল প্রায় ৯০ শতাংশ। সেখানে বসানো হয় একটি স্টেন্ট।

Comments