প্রস্তুতি ম্যাচ ড্র, বার্তা দিয়ে রাখল ক্যারিবিয়ানরা

ক্যারিবিয়ানদের বিপক্ষে বিসিবি একাদশের তিন দিনের প্রস্তুতি ম্যাচ ড্র হয়েছে। নির্ধারিত সময় শেষ হওয়ার ঘণ্টা খানেক আগেই ড্র মেনে নেয় দুই দল। তবে বার্তাটা ঠিকই দিয়ে রাখল ওয়েস্ট ইন্ডিজ।
ছবি: ফিরোজ আহমেদ

ক্যারিবিয়ানদের বিপক্ষে বিসিবি একাদশের তিন দিনের প্রস্তুতি ম্যাচ ড্র হয়েছে। নির্ধারিত সময় শেষ হওয়ার ঘণ্টা খানেক আগেই ড্র মেনে নেয় দুই দল। তবে বার্তাটা ঠিকই দিয়ে রাখল ওয়েস্ট ইন্ডিজ।

বরাবরই বাংলাদেশের মাঠ হয় স্পিন সহায়ক। আর এমন কন্ডিশনে সাম্প্রতিক সময়ে ক্যারিবিয়ানদের বেশ ভুগিয়েছে টাইগাররা। তবে স্পিন রাজ্যে ভালো কিছু করতে এবার দলটি ভালো প্রস্তুতি নিয়ে এসেছে বলেই জানিয়েছিলেন ক্যারিবিয়ান কোচ ফিল সিমন্স। আর তার প্রমাণ প্রস্তুতি ম্যাচেই দিল তারা। তার উপর বাংলাদেশ এসেছে দলটি প্রায় তিন সপ্তাহ। কন্ডিশনের সঙ্গেও ভালো মানিয়ে গিয়েছে দলটি।

বিশেষকরে বাংলাদেশের জন্য হুমকি হয়ে দাঁড়াতে পারেন রাকিম কর্নওয়াল। দীর্ঘদেহী এ স্পিনার মরা ঘাসের উইকেটেও তুলে নিয়েছেন বাড়তি বাউন্স ও শার্প টার্ন। আর টার্নিং উইকেট পেলে আরও ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন তিনি।

চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে এদিন বিসিবি একাদশকে ৩৮৯ রানের বিশাল লক্ষ্য ছুঁড়ে দিয়েছিল সফরকারীরা। আর সে লক্ষ্য তাড়ায় শুরুতেই বিপদে বিসিবি একাদশ। দলীয় ১৪ রানেই হারায় দুটি উইকেট। বাঁহাতি পেসার রেমন পেসারকে ভেতরে ঢোকা বলে লাইন মিস করে এলবিডাব্লিউর ফাঁদে পড়েন সাইফ হাসান। আর মোহাম্মদ নাঈম শেখ জায়গায় দাঁড়িয়ে খোঁচা দিতে গিয়ে ধরা পড়েন কিপারের হাতে।

তবে তৃতীয় উইকেটে আরেক ওপেনার সাদমান ইসলামের সঙ্গে বেশ দারুণ এক জুটি গড়েন ইয়াসির আলী রাব্বি। অবিচ্ছিন্ন থেকে স্কোরবোর্ডে ৪৯ রান যোগ করে এ দুই ব্যাটসম্যান। ২ উইকেট ৬৩ রান হয় দলীয় স্কোর। এরপর দুই দল ড্র মেনে নিলে এক ঘণ্টা শেষ হয় খেলা।

ক্যারিবিয়ানদের পক্ষে ৭ রানের খরচায় ২টি উইকেট পান রিফার।

এর আগে দ্বিতীয় দিনের ৫ উইকেটে ১৭৯ রান নিয়ে ব্যাট করতে নামা উইন্ডিজ দল স্কোরবোর্ডে আর ৪ রান যোগ করতেই এনক্রুমাহ বনারকে হারায়। সৈয়দ খালেদ আহমেদের বলে খোঁচা দিতে গিয়ে উইকেটরক্ষক নুরুল হাসান সোহানের তালুবন্দি হন তিনি। এদিন নিজে কোনো রান যোগ করতে পারেননি বনার। ১৩৮ বলে ১২টি চারের সাহায্যে ৮০ রান আসে তার ব্যাট থেকে।

অল্প সময়ের মধ্যেই আবার ক্যারিবিয়ান শিবিরে আঘাত হানে স্বাগতিকরা। রাকিম কর্নওয়ালকে ফেরান মুগ্ধ। তবে সপ্তম উইকেটে জশুয়া ডি সিলভা ও রেমন রিফার দারুণ এক জুটি গড়েন। এ দুই ব্যাটসম্যান স্কোরবোর্ডে ৮২ রান যোগ করেন। ফলে বিশাল লিডই পায় দলটি। এ জুটি ভাঙেন মুগ্ধ।

পরে লেজের দুই ব্যাটসম্যানকে তুলে নিতে খুব একটা বেগ পেতে হয়নি স্বাগতিকদের। ভিরাসামি পারমলকে ফেরান খালেদ আর ওয়ারিকানকে মুগ্ধ। কিন্তু ততক্ষণে ক্যারিবিয়ানদের লিড দাঁড়ায় ৩৮৮ রানে।

বিসিবি একাদশের পক্ষে এদিন দারুণ বোলিং করেছেন মুগ্ধ। ৫৯ রানের খরচায় তুলে নিয়েছেন ৪টি উইকেট। কম যাননি খালেদও। প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও পান ৩টি উইকেট। ২টি শিকার সাইফ হাসানের।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংস: ২৫৭

বিসিবি একাদশ প্রথম ইনিংস: ১৬০

ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় ইনিংস: ২৯১ (ক্যাম্পবেল ৬৮, মোসলে ০, বনার ৮০*, ব্ল্যাকউড ৪, মেয়ার্স ৮, হজ ১৯, ডি সিলভা ০*; খালেদ ১/১৬, মুগ্ধ ১/৩২, সাইফ ২/৩২, রিশাদ ০/৬১, শাহিন ০/২২, হৃদয় ১/১৬)।

বিসিবি একাদশ দ্বিতীয় ইনিংস: ২৯ ওভারে ৬৩/২ (সাদমান ২৩*, সাইফ ৭, নাঈম ০, ইয়াসির ৩৩*; রোচ ০/২, গ্যাব্রিয়েল ০/৫, পারমল ০/২১, রিফার ২/৭, জোসেফ ০/১৭, বনার ০/১১)।

ফলাফল: ড্র

Comments